Corona Virusআন্তর্জাতিক

সুখবর, সুখবর, সুখবর! করোনার সফল ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা করল নাইজেরিয়া

GNE NEWS DESK:বিশ্বব্যাপী ভয়াল থাবা বিস্তার করা করোনা মহামারির কারণে ক্লান্ত ও বিপর্যস্ত মানবজাতি এখন উন্মুখ হয়ে চেয়ে আছে একটা সফল ভ্যাকসিন বা প্রতিষেধকের। আপেক্ষায় আছেন কখন একটা সুখবর দেবেন বিজ্ঞানীরা। এবার তেমনি একটি সুখবর দিল আফ্রিকার দেশ নাইজেরিয়া। করোনাভাইরাসের সফল ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা করল দেশটি।

দেশটির একদল বিজ্ঞানী কভিড-১৯ প্রতিরোধে সফল ভ্যাকসিন আবিষ্কারে সক্ষম হয়েছেন বলে ANADOLU AGENCY এর এক প্রতিবেদনে জানানো হয়েছে।

দেশটির কভিড-১৯ রিসার্চ গ্রুপের প্রধান ডা. ওলাদিপো কোলাওলের লিডারশিপ বলছে, এ ধরনের বৈশ্বিক মহামারির সমাধান প্রদানকারী হতে পারাটা আমাদের আবেগের। নাইজেরিয়ার এই চিকিৎসক বলেছেন, তাদের দলের আবিষ্কৃত করোনার ভ্যাকসিনটি এখন বাস্তবতা।

শুক্রবার ইডা প্রদেশের অ্যাডিলিকে বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ডা. ওলাদিপো কোলাওলে বলেন, ‘ভ্যাকসিনটি খাঁটি। আমরা বেশ কয়েকবার এই ভ্যাকসিন যাচাই করেছি। ভ্যাকসিনটির লক্ষ্য আফ্রিকানরা, তবে অন্যান্য জাতিগোষ্ঠীর জন্যও এটা কাজ করবে। এটা ভুয়া হতে পারে না। এটা দৃঢ় প্রচেষ্টার ফল। অনেক বৈজ্ঞানিক প্রচেষ্টায় এটি তৈরি হয়েছে।’

নাইজেরীয় ওই সংবাদমাধ্যম বলছে, ওগবোমোশোর ট্রিনিটি ইমিউনোডিফিসিয়েন্ট ল্যাবরেটরি অ্যান্ড হেলিক্স বায়োজেন কনসাল্টের প্রায় ২০ হাজার মার্কিন ডলার অর্থায়নে এই ভ্যাকসিন গবেষণা প্রকল্পটির কাজ চলেছে।

ডা. ওলাদিপো কোলাওলে বলেন, সম্ভাব্য সর্বোত্তম ভ্যাকসিন ক্যান্ডিডেটস বাছাইয়ের জন্য আফ্রিকাজুড়ে ভাইরাসটির নমুনা থেকে জিনোম সংগ্রহ করে ব্যাপকভাবে কাজ করেছে তার দল। তবে এই ভ্যাকসিনটির কোনো নাম এখনও নির্ধারণ করা হয়নি।

তিনি বলেন, ভ্যাকসিনটি ব্যাপক পরিসরে ব্যবহারের জন্য কমপক্ষে আরও ১৮ মাস সময় লাগবে। এই সময়ের মধ্যে ভ্যাকসিনটি নিয়ে বৃহৎ পরিসরে গবেষণা, বিশ্লেষণ এবং মেডিক্যাল কর্তৃপক্ষের অনুমোদন নিতে হবে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে এই ভাইরাসটি উৎপত্তি হওয়ার পর বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়েছে। এখন পর্যন্ত বিশ্বজুড়ে ৮৮ লাখেরও বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে প্রায় ৪ লাখ ৬৪ হাজার মানুষের। এখন পর্যন্ত ভাইরাসটির চূড়ান্ত কোনও প্রতিষেধক কিংবা ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তবে প্রায় এক ডজন ভ্যাকসিন মানবদেহে পরীক্ষার পর্যায়ে রয়েছে।

Tags: নাইজেরিয়ার করোনা ভ্যাকসিন, করোনা ভ্যাকসিন আবিষ্কার করল নাইজেরিয়া

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close