Corona Virusআন্তর্জাতিক

সূর্যের কিরণেই শেষ হবে করোনা, আবারও জোরালো দাবি বিজ্ঞানিদের

GNE NEWS DESK: সূর্যের তীব্র আলো মাত্র ৩৪ মিনিটের মধ্যে ৯০ শতাংশ করোনাভাইরাস ধ্বংস করতে পারে বলে দাবি করেছেন দু’জন বিজ্ঞানী। যুক্তরাষ্ট্রের খ্যাতনামা বিজ্ঞানী লুইস সাগ্রিপান্তি এবং ডেভিড লিটল এ দাবি করেছেন।

তাদের গবেষণাপত্রটি ফটোক্যামিস্ট্রি এবং ফটোবায়োলজি জার্নালে প্রকাশিত হয়েছে। এরপর এই খবরকে আশাব্যাঞ্জক হিসেবে উল্লেখ করেছেন অনেকেই।

সূর্যের অতি বেগুনি রশ্মি বছরের বিভিন্ন সময় বিভিন্ন শহরে ভাইরাসটি কীভাবে ধ্বংস করতে পারে, সে ব্যাপারে গবেষণা করেছেন বিজ্ঞানীরা।

ওই দুই বিজ্ঞানী বলছেন, গ্রীষ্মে বেশিরভাগ মার্কিন শহর এবং বিশ্বের অন্যান্য শহরে দুপুরের সূর্যের আলো পৃষ্ঠের ওপরে থাকা ৯০ শতাংশ করোনাভাইরাস ধ্বংস করতে পারে।

গবেষণাপত্রে আরো বলা হয়েছে, বিশ্বের বিভিন্ন জনবহুল শহরে গ্রীষ্মকালে সার্স-করোনাভাইরাস তুলনামূলকভাবে দ্রুত নিষ্ক্রিয় হওয়া উচিত। ডিসেম্বর থেকে মার্চ মাসে ভাইরাসটি একদিন বা তারও বেশি সময় পৃষ্ঠের উপরে বেঁচে থাকতে পারে। করোনার বিস্তার এবং মহামারির সময়কাল কমাতে সূর্যের আলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলেও জানানো হয়।

এর আগে মার্কিন বিজ্ঞানী উইলিয়াম ব্রায়ান বলেছেন, ২১ থেকে ২৪  ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় করোনাভাইরাস মাত্র ৩০ মিনিটে অর্ধেক হয়ে গেছে। 

দরজার হাতল ও স্টেইনলেস স্টিলের ক্ষেত্রে একই প্রভাব দেখা গেছে বলেও দাবি করেছেন তিনি। আর্দ্রতাকে ৮০ শতাংশ বাড়ানোর পরেই দেখা গেছে ছয় ঘণ্টার মধ্যে করোনাভাইরাস অর্ধেক ধ্বংস হয়েছে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) সতর্ক করে দিয়ে বলেছে, সূর্যের আলো করোনাভাইরাস প্রতিরোধ করতে পারে না। রোদের মধ্যে অবস্থান করা বা ২৫ ডিগ্রির বেশি তাপমাত্রা করোনাভাইরাস প্রতিরোধে সক্ষম নয়। আবহাওয়া যেমনই  হোক, করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।
তঃসূঃ- ডেইলি মেইল

Tags: বিজ্ঞানিদের দাবি, সূর্যের আলোয় শেষ হবে করোনা,

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close