Corona Virusজাতীয়

করোনা ভাইরাসের ওষুধ রেমডেসিভিরের কালোবাজারির আশঙ্কা, কড়া হুঁশিয়ারি দিলো কেন্দ্রীয় এজেন্সির

একটা ভাইরাস। যা এককথায় টানা প্রায় পাঁচমাস ধরে দাপট দেখাচ্ছে বিশ্বজুড়ে। কখনও চিন, কখনও আমেরিকা, কখনও ভারত থেকে ইউরোপ, রোম, ফ্রান্স, রাশিয়া সর্বত্রই ঘুরে বেড়াচ্ছে। যার জেরে মারা গিয়েছেন লক্ষাধিক মানুষ। শুরু থেকেই চিকিত্সকরা আপ্রাণ চেষ্টা করছেন অথচ ওষুধ মিলছে না। এককথায় অধরা। তাই তো ভারতের হাইট্রক্সিক্লোরোকুইনকে সাবস্টিটিউট হিসেবে ব্যবহার করা হলেও তা ছিল প্রাথমিক। কিন্তু এই কঠিন পরিস্থিতিতে এবার করোনার চিকিত্সা খাতে রেমডিসিভির প্রয়োগে সবুজ সংকেত দিয়েছে আমেরিকা।

মার্কিন মুলুকের ফেডারেল ড্রাগ এজেন্সি সম্প্রতি এই ওষুধ প্রয়োগের জন্য অনুমতি দেয়েছে। আসলে আক্রান্তদের ওপরে একটি পরীক্ষায় সুফল পাওয়ার পরেই এই সিদ্ধান্ত নিয়েছে ফেডারেল ড্রাগ এজেন্সি। আর এই ঘোষণার পরেই রেমডেসিভিরের কালোবাজারি হতে পারে বলে আশঙ্কা করছে ডিজিসিআই। এই ব্যাপারে সব রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি পাঠিয়েছে এই কেন্দ্রীয় সংস্থা।

ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার পাঠানো চিঠিতে বলা হয়েছে, এই ওষুধের যাতে কালোবাজারি না হয় তার দিকে কড়া নজরদারি চালাতে হবে। সরকারের বেঁধে দেওয়া দামের বাইরে যেন কেউ এক টাকাও না নিতে পারে, সেদিকে খেয়ালয় রাখতে হবে। তারা জানিয়েছেন, “খবর পাওয়া গিয়েছে, ইতিমধ্যেই অনেকে রেমডেসিভিরের কালোবাজারির চেষ্টা চালাচ্ছে। নির্দিষ্ট দামের থেকে এক টাকাও যেন বেশি না নেওয়া হয়। যারা এই কাজ করছে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে হবে।”

সংবাদসংস্থা রয়টার্স সূত্রে খবর, মাইলানের জেনেরিক ভার্সন ডেসরেমের ১০০ মিলিগ্রাম ড্রাগের দাম রাখা হয়েছে ৪৮০০ টাকা। অন্যদিকে সিপলার জেনেরিক ভার্সন সিপ্রেমির ১০০ মিলিগ্রাম ড্রাগের দাম ৫ হাজার টাকার কম রাখা হবে। হেটেরো লিমিটেড তাদের জেনেরিক ভার্সন কোভিফোরের দাম রেখেছে ৫৪০০ টাকা।

রেমডেসিভির রোগীদের সুস্থতার হার বাড়ানোতে সক্ষম হওয়ায় এই ড্রাগের চাহিদা বেড়ে যায়। কিন্তু গিলেড সায়েন্সেস অত দ্রুত এই ড্রাগ তৈরি করতে না পারায় এই ড্রাগের জেনেরিক ভার্সন তৈরি করার অনুমতি দেয় ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া।

Tags:করোনা ভাইরাসের ঔষধ কাল বাজারী না হওয়ার সার্তকতা


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close