Corona Virusজাতীয়শিক্ষা ও স্বাস্থ্য

দুর্দান্ত খবর,কাজ করছে ভারতের করোনা ভ্যাকসিন, ভালো আছেন স্বেচ্ছাসেবীরা

India’s Corona vaccine is working, volunteers are doing well

GNE NEWS DESK: উত্তরপ্রদেশে গতকাল ভারতের প্রথম সম্ভাব্য করোনভাইরাস ভ্যাকসিন কোভাক্সিনের মানবিক পরীক্ষা শুরু হয়েছে। উত্তর প্রদেশের রানা হাসপাতাল এবং ট্রমা সেন্টার কোভাক্সিনের ক্লিনিকাল মানবিক পরীক্ষার জন্য ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) দ্বারা নির্বাচিত ১২ টি ইনস্টিটিউট এর মধ্যে একটি ছিল।

গতকালের গবেষণায় নয় জন স্বেচ্ছাসেবক অংশ নিয়েছিলেন, প্রধান প্রশাসনিক কর্মকর্তা ভেঙ্কটেশ চতুর্বেদী নিউজ এজেন্সি পিটিআইকে নিশ্চিত করেছেন। চতুর্বেদী বলেছিলেন, “চিকিৎসক ডাঃ অজিত প্রতাপ সিং এবং স্ত্রীরোগ বিশেষজ্ঞ ও প্রসূতি বিশেষজ্ঞ ডাঃ সোনা ঘোষের তত্ত্বাবধানে এই পরীক্ষা শুরু হয়েছিল।” যারা আজ ভ্যাকসিন নিয়েছিলেন তারা কঠোর পর্যবেক্ষণে ছিলেন। তিনি আরও বলেন, “এঁরা সবাই একেবারে ঠিক আছেন।”

সোমবার, ভুবনেশ্বরের ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস এবং এসইউএম হাসপাতালে ভারতের কোভিড -১৯ ভ্যাকসিন প্রার্থী কোভাক্সিনের ক্লিনিকাল ট্রায়াল শুরু হয়েছিল। বেশ কয়েকজন লোক হাসপাতালে করোনভাইরাস ভ্যাকসিনের ডোজ নিয়েছিলেন, ট্রায়াল প্রক্রিয়াটির প্রধান তদন্তকারী ড. ই ভেঙ্কট রাও তা বলেছিলেন। তিনি আরও বলেন নির্বাচিত স্বেচ্ছাসেবীদের ১৪ দিনের ব্যবধানের মধ্যে দুটি ডোজ দেওয়া হবে। যারা এই বিচারের জন্য নিজেকে স্বেচ্ছাসেবক হওয়ার প্রস্তাব দিয়েছিলেন তাদের মধ্যে অনেক উত্সাহ ছিল।”

কোভাক্সিনের মানবিক বিচারের প্রথম পর্বটি পিজিআইএমএস রোহাতকে সম্পন্ন হয়েছিল। হাসপাতাল ১৭ জুলাই ট্রায়াল শুরু করেছিল এবং প্রায় ৫০জন স্বেচ্ছাসেবীর এই অনুশীলনের জন্য তালিকাভুক্ত হয়েছিল। ভ্যাকসিন ট্রায়াল টিমের প্রধান তদন্তকারী ডাঃ সাবিতা ভার্মা নিউজ এজেন্সি এএনআইকে বলেছেন,” ভারত জুড়ে ৫০ জনকে এই টিকা দেওয়া হয়েছিল এবং ফলাফল উত্সাহজনক ছিল।”

Tags: সুখবর, কাজ করছে করোনা ভ্যাকসিন, ভালো আছে সেচ্ছাসেবীরা


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close