Corona Virusআন্তর্জাতিকশিক্ষা ও স্বাস্থ্য

ভারতে তৈরি করোনা টিকার প্রথম ধাপ সফল, এবার অপেক্ষা দ্বিতীয় ধাপের ফলাফলে

The first step of the Corona Ticker made in India is successful, this time the result of the second step is waiting

GNE NEWS DESK: বিশ্বের অন‍্যান‍্য দেশের মতন ভারতেও করোনা টিকা নিয়ে গবেষণা শুরু হয়েছে। তার প্রথম ধাপ আশানুরূপ হয়েছে।

ভারতে তৈরি করোনার প্রতিষেধক কোভ‍্যাক্সিন মানব দেহে দেওয়ার প্রথম ধাপ শেষ হয়েছে। এই টিকায় মানব দেহে কোনোও ক্ষতি করছে কিনা, সেটা যাচাই করতেই এ বার পরীক্ষামূলক ভাবে ৩৭৫ জনের দেহে এই টিকা দেওয়া হয়েছে। এখনো পর্যন্ত ৫০ জনের ফলাফল ইতিবাচক পাওয়া গিয়েছে। তাঁদের দেহে কোনো সমস‍্যা হয়নি। বাকিদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। প্রথম ধাপেই ইতিবাচক সাড়া এই গবেষণার জন‍্য আশাজনক বলেই মত বিশেষজ্ঞ মহলে।

করোনা সংক্রমণ প্রতিদিন বাড়ছে। ভারতে একদিনে ৪৮ হাজারের বেশি মানুষ নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন ৭০০-র বেশি। এই পরিস্থিতিতে টিকা অত‍্যন্ত জরুরি। সংক্রমণ রুখতে সকলেই তাকিয়ে রয়েছে করোনা ভ‍্যাকসিন আবিষ্কারের দিকে। এই অবস্থায় ভারতের প্রথম সফল পদক্ষেপ আশার আলো দেখাচ্ছে।

পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস, রোহতকের হয়ে টিকা পরীক্ষার দায়িত্বে থাকা ডঃ সবিতা বর্মা সংবাদমাধ‍্যমে বলেছেন, ‘‘প্রথম পর্যায়ের প্রথম ধাপের টিকার পরীক্ষামূলক প্রয়োগ শেষ হয়েছে। আমাদের সংস্থায় দেওয়া ৫০ জন স্বেচ্ছাসেবকের দেহে কোভ্যাক্সিন প্রয়োগের ফলাফল জানতে পেরেছি। নিরাপত্তার দিক থেকে ফল যথেষ্টই ইতিবাচক।’’ তিনি জানিয়েছেন, ওই ৫০ জনের দেহে প্রতিষেধকের কোনও বিরূপ প্রভাব লক্ষ্য করা যায়নি। প্রথম পর্যায়ের দ্বিতীয় ধাপের প্রতিষেধক প্রয়োগের জন্য ছ’জন স্বেচ্ছাসেবক হাসপাতালে ভর্তি হয়েছেন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনা ভ‍্যাকসিন গবেষণা অনেকটাই এগিয়েছে‌। ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া সেই গবেষণার সঙ্গে যুক্ত হয়ে ভ‍্যাকসিন তৈরি করতে চলেছে। অন‍্যদিকে ভারতের চিকিৎসা বিজ্ঞানের সঙ্গে যুক্ত গবেষকেরা নিজস্ব প্রতিষেধক তৈরির কাজ শুরু করেছেন। যা প্রথম ধাপেই ইতিবাচক ফল দিয়েছে। বিশেষজ্ঞদের মতে, করোনা ভাইরাসকে জব্দ করা এখন সময়ের অপেক্ষা। ভারতের মতো দেশে, যেখানে সংক্রমণের হার অত‍্যন্ত বেশি, সেখানে দ্রুত টিকা এলে সাধারণ মানুষের সুস্থ জীবন ফিরে আসবে।

Tags: Corona vaccine, The second phase of the trial, India

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close