খুশির খবর, ভারতবাসী পেতে চলেছে মাত্র ২৫০ টাকায় করোনা ভ্যাকসিন

Indians are going to get corona vaccine for only 250 rupees

GNE NEWS DESK: শুক্রবার সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) জানিয়েছে, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ভারত ও নিম্ন-মধ্যম আয়ের দেশগুলির জন্য সিওভিড -১৯ টি ভ্যাকসিনের ১০০ মিলিয়ন ডোজ উত্পাদন করতে ১৫০ মিলিয়ন ডলার ঝুঁকিপূর্ণ তহবিল সরবরাহ করবে। ভারতীয় ওষুধ প্রস্তুতকারক এর আগে তাদের কোভিড -১৯ প্রার্থীদের উন্নয়নের জন্য অ্যাস্ট্রা জেনিকা এবং নোভাভ্যাক্সের সাথে হাত মিলিয়েছে। এই চুক্তির আওতায় পুনে ভিত্তিক সংস্থা দুটি COVID-19 টি ভ্যাকসিনের জন্য ডোজ প্রতি সর্বোচ্চ $3 চার্জ নিতে পারে। ভ্যাকসিন নির্মাতা গেটস ফাউন্ডেশন থেকে আন্তর্জাতিক ভ্যাকসিন জোট জিএভিআইয়ের মাধ্যমে অর্থ পাবে।

“এই তহবিলটি অ্যাস্ট্রাজেনেকা এবং নোভাভ্যাক্সের প্রার্থীদের ভ্যাকসিনগুলির জন্য এসআইআই দ্বারা ঝুঁকিপূর্ণ উত্পাদনকে সহায়তা করবে,” ওষুধ প্রস্তুতকারী বলেছিলেন। সংস্থাটি আরও বলেছে, ভ্যাকসিনগুলি সম্পূর্ণ লাইসেন্স এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার পূর্বশক্তি অর্জনে সফল হলে তারা সংগ্রহের জন্য উপলব্ধ থাকবে।

নোভাভ্যাক্স ইনক বুধবার জানিয়েছে যে তারা কোভিড -১৯ ভ্যাকসিন প্রার্থীর উন্নয়ন ও বাণিজ্যিকীকরণের জন্য ভারতের সিরাম ইনস্টিটিউটের সাথে সরবরাহ ও লাইসেন্স চুক্তি করেছে।

এসআইআই, বিশ্বব্যাপী উত্পাদিত এবং বিক্রি হওয়া ডোজ সংখ্যার ভিত্তিতে বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারকের চুক্তির মেয়াদকালে ভারতে এই ভ্যাকসিনের একচেটিয়া অধিকার থাকবে এবং “প্যান্ডেমিক পিরিয়ড” চলাকালীন অন্য সকল দেশে ব্যতীত অন্য সব অধিকার থাকবে উচ্চ-মধ্যম বা উচ্চ-আয়ের দেশ হিসাবে বিশ্বব্যাংকে।

মঙ্গলবার নোভাভ্যাক্স জানিয়েছে যে এর পরীক্ষামূলক COVID-19 ভ্যাকসিনটি একটি ছোট ক্ষমতা সম্পন্ন হলেও প্রাথমিক পর্যায়ে ক্লিনিকাল পরীক্ষায় করোনাভাইরাস বিরুদ্ধে উচ্চ স্তরের অ্যান্টিবডি তৈরি করেছে। সংস্থাটি জানিয়েছে যে সেপ্টেম্বরের শেষের দিকে এটি তৃতীয় ধাপের তৃতীয় পর্যায়ের পরীক্ষা শুরু করতে পারে।
[qws]Tags:খুশির খবর ২৫০ টাকায় করোনা ভ্যাকসিন পাবে ভারতবাসী

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel