আর মাত্র কয়েক মাসের অপেক্ষা, ভারতের বাজারে শীঘ্রই আসছে অক্সফোর্ডের করোনা টিকা

And just a few months later, the Oxford Corona vaccine is coming to the Indian market soon

GNE NEWS DESK: দেশবাসীর জন্য আশার খবর শোনালেন সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা। বড়সড় ঘোষণা সেরাম ইনস্টিটিউটের। অক্সফোর্ডের তৈরি করোনার ভ্যাকসিন নিয়ে এবার বড়সড় ঘোষণা করলেন তিনি। তিনি আজ ঘোষণা করে জানান, যদি সব কিছু ঠিকঠাক চলে তবে খুব তাড়াতাড়ি ভারতের বাজারে চলে আসবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি করোনার ওষুধ। আর অক্সফোর্ডের তৈরি এই করোনার টিকা ভারতে তৈরি করার প্রক্রিয়ায় রয়েছে বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট।

মঙ্গলবার পুনাওয়ালা জানিয়েছেন, ২০২১ সাল পর্যন্ত করোনার ভ্যাকসিনের জন্য আর জনসাধারণকে অপেক্ষা করতে হবে না। সবকিছু ঠিকঠাক চললে সম্ভবত আগামী ডিসেম্বর মাসেই ভারতের বাজারে চলে আসবে অক্সফোর্ডের তৈরি করোনা টিকা ‘কোভিশিল্ড’। ইতিমধ্যেই করোনার টিকা প্রথম পর্যায়ে সফলতা পেয়েছে। পুনের সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা জানিয়েছেন, চলতি বছরের মধ্যেই অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিন-এর প্রায় ৪০ কোটি ডোজ তৈরি করে ফেলবে তাঁর টিকা কারী সংস্থা। একইসঙ্গে ভারতীয় নাগরিকদের আশ্বস্ত করে তিনি জনিয়েছেন, ভারতের জন্য বরাদ্দ থাকবে তাঁর সংস্থার তৈরি টিকার ৫০ শতাংশ।

অন্যদিকে, মঙ্গলবার পুটিন জানান, মানুষের দেহে প্রায় দুই মাস পরীক্ষা চালানোর পর স্বাস্থ্য মন্ত্রণালয় ভ্যাকসিনটির অনুমোদন দিয়েছে৷ মন্ত্রিপরিষদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে তিনি বলেন, ‘‘আজ সকালে নতুন করোনা ভাইরাসের প্রথম ভ্যাকসিনটি নিবন্ধিত হয়েছে৷’’
[qws]Tags:কয়েক মাসের মধ্যেই ভারতের অক্সফোর্ড করোনা টিকা

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel