করোনা ভাইরাসের রূপ পরিবর্তন, খোঁজ মিলল সুপার স্প্রেডার করোনার,প্রশ্ন ভ্যাকসিনের ভবিষ্যত নিয়ে

Find the Super Spreader COVID-19 virus

GNE NEWS DESK:গোটা দেশে ক্রমশঃ বেড়েই চলেছে করোনায় আক্রান্তের সংখ্যা। আর এই আক্রান্তের পাশাপাশি মৃত্যুর সংখ্যাও ধারাবাহিকভাবে বেড়ে চলেছে। তবে এখন সেই ভাইরাস রূপ পরিবর্তন ঘটাতে শুরু করেছে। মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রী দাবি করেছেন এটি রীতিমত সুপার স্প্রেডার। সংক্রমণের ভয় আরও বেশি রয়েছে বলেই তিনি দাবি করেছেন। তাঁর দাবি মেনে নিয়েই বিশেষজ্ঞরা বলছেন অন্যকথা।

বিজ্ঞানীরা এই রূপান্তরটি ফেব্রুয়ারির প্রথম দিকেই আবিষ্কার করেছিল। এটি ইউরোপ আর আমেরিকাতে প্রচার করা হয়েছিল বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভাইরাসের জিনের পরিবর্তন আরও বেশি মারাত্মক হতে পারে এমন কোনও প্রমাণ নেই বলেই দাবি করা হয়েছে। তবে মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রকের ডিরেক্টর জেনারেল নুর হিশাম আবদুল্লা জানিয়েছেন, ‘নতুন সন্ধান পাওয়া ‘ডি৬১৪জি’ নামের এই নতুন ‘স্ট্রেন’টি ১০ গুণ বেশি ছোঁয়াচে।

তবে এ বিষয়ে সিঙ্গাপুরের সংক্রামক এক রোগ বিশেষজ্ঞ বলেছেন যে যেকোনও ভাইরাস পরিবর্তিত হওয়ার সঙ্গে সঙ্গে কম ভাইরাল হতে শুরু করে। তিনি আরও বলেছেন ভাইরাসটি যখন বেশি মানুষকে সংক্রমিত করতে শুরু করে তখন হত্যা করার আগ্রহ কমে যায়। তার প্রধান কারণ ভাইরাস খাবার আর আশ্রয়ের জন্য আশ্রয়দাতার ওপর নির্ভর করে। তবে এই মুহূর্তে গোটা বিশ্ব এখন এক নজরে তাকিয়ে রয়েছে ভ্যাকসিনের দিকেই

[qws]Tags: করোনা ভাইরাস,করোনা ভাইরাসের রূপ পরিবর্তন, coronavirus, COVID-19,

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel