Corona Virusআন্তর্জাতিক

এবার নিঃশ্বাসেই ধরা পড়বে করোনা! অভিনব আবিষ্কার গবেষকদের

GNE NEWS DESK: করোনাভাইরাসের হদিশ মিলবে এবার নিঃশ্বাসের মাধ্যমেই। নিশ্বাঃস থেকেই করোনার পরীক্ষা করা সম্ভব হবে, ঠিক এমনই এক নতুন এক পদ্ধতি আবিষ্কার করেছেন সিঙ্গাপুরের গবেষকরা। এই পরীক্ষা করাও সম্ভব হবে মাত্র এক মিনিটে। ইন্ডিয়ান এক্সপ্রেসের মাধ্যমে ঠিক এমনটাই তথ্য উঠে এসেছে।

ন্যাশনাল ইউনিভার্সিটি সিঙ্গাপুরের (এনইউএস) গবেষকরা জানিয়েছেন, নিঃশ্বাস থেকে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যাবে তাদের তৈরি নতুন একটি যন্ত্রের সাহায্যে। এই সাফল্য মিলেছে প্রায় ১৮০ জনের উপর পরীক্ষা করে ৯০ শতাংশ ক্ষেত্রে। এই যন্ত্র ভাইরাসের উপস্থিতি ধরে ফেলবে কেউ করোনায় আক্রান্ত হলে নিঃশ্বাস থেকেই।

এক্ষেত্রে প্রথমে একটি ডিসপোজেবল মাউথ পিসের মধ্যে জোরে শ্বাস ছাড়তে হবে। এরপর সেই বায়ু চালান করে দেওয়া হবে একটি স্পেকট্রোমিটারের মধ্যে। গবেষকরা জানিয়েছেন, ওই বায়ুতে ভাইরাস রয়েছে কিনা তা এক মিনিটের মধ্যেই জানা সম্ভব হবে। ব্রেথোনিক্সের প্রধান নির্বাহী ডা. জিয়া ঝুনান জানিয়েছেন, মানুষের শ্বাসের মধ্যে উদ্বায়ী জৈব যৌগ থাকে। সেটা মানবদেহে নানারকম জৈবিক প্রতিক্রিয়ার সৃষ্টি করে এমনকি মানবদেহের কোষের মধ্যেও তা সৃষ্টি করে।

এই চিকিৎসক জানিয়েছেন, বিভিন্ন রোগের ফলে ওই যৌগগুলোতে নির্দিষ্ট পরিবর্তন ঘটে যার ফলস্বরূপ একজন ব্যক্তির নিঃশ্বাসের নমুনায় শনাক্তযোগ্য পরিবর্তন হয়। যেমন, উদ্বায়ী জৈব যৌগগুলোকে কোভিডের মতো রোগের চিহ্নিতকারী হিসাবে পরিমাপ করা যেতে পারে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel