প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
Corona Virusরাজ্য

করোনা নিয়ন্ত্রণে বাতিল পরীক্ষা, বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান কিন্তু চালু রাজনৈতিক সমাবেশ ও কুম্ভমেলা

GNE NEWS DESK: সারা দেশজুড়ে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে করোনা সংক্রমন। দেশে করোনাভাইরাসে একদিনে আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৭৩৯ জন। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ১ হাজার ৩৮ জনের। দেশে সক্রিয় রোগীর সংখ্যা ১৪ লক্ষ ৭১ হাজার ৮৭৭ জন। ইতিমধ্যেই বন্ধ করা হয়েছে বিভিন্ন স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠান। বিভিন্ন বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষাও একে একে বাতিল করা হয়েছে।

কিন্তু সেই পরিস্থিতিতেও পশ্চিমবঙ্গে নির্বাচনী রাজনৈতিক প্রচার ও হরিদ্বারের কুম্ভমেলা নিয়ে কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি সরকারি তরফে। যেখানে এই দুটি বিষয়কেই ইতিমধ্যে করোনার ‘সুপার স্প্রেডার’ হিসাবে ঘোষণা করেছেন বিশেষজ্ঞরা। কিন্তু না হেলদোল আছে জনমানসে না সরকারি স্তরে। কুম্ভমেলাকে কেন্দ্র করে বাড়ছে আশঙ্কা। ইতিমধ্যেই হরিদ্বারে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিডে আক্রান্ত ৫২৫ জন, অর্থাৎ গত তিন দিনে দেড় হাজার জন্য আক্রান্ত। তা সত্ত্বেও কোনরকম স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করেই বুধবার সকাল থেকে দুপুর ২টো পর্যন্ত ৯ লক্ষ ৪৩ হাজার ৪৫২ জন ভক্ত পুণ্যস্নান করেছেন। কিন্তু তা সত্ত্বেও মেলা যে চলবে তা নিশ্চিত করেছেন হরিদ্বারের জেলাশাসক দীপক রওয়াত। তিনি জানিয়েছেন, কুম্ভমেলা সাধারণত জানুয়ারিতে শুরু হয়। কিন্তু এ বার পরিস্থিতি বিবেচনা করে এপ্রিলের শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কেন্দ্রের নীতিনির্দেশিকা বলছিল যে পরিস্থিতি বিচার করে মেলার সময়সীমা কমিয়ে দেওয়া যেতে পারে। কিন্তু এখনও সেইরূপ কোন নির্দেশিকা নেই।

একদিকে যখন কোভিড নিয়ন্ত্রণে সতর্কতা অবলম্বন করে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে চাইছে সরকার, তখন রাজনৈতিক ও ধর্মীয় সমাবেশ নিয়ন্ত্রণের বিষয়ে কোন উচ্চবাচ্য নেই। যা দ্বিচারিতার সামিল বলে মনে করছেন অনেকেই।

Related Articles