More

    Durga Puja Recipe: সপ্তমী জমে উঠুক মজাদার কাশ্মীরি আলুর দমে

    spot_img

    Must Read

    আলু দিয়ে তৈরি যেকোনো খাবার খেতে সবাই পছন্দ করেন। পুষ্টিতে ভরপুর আলু ছোট-বড় সবার জন্যই উপকারী। বাঙালিদের প্রায় প্রতিটি রান্নাতেই আলু ব্যবহার হয়ে থাকে। তাছাড়া অনেকেই প্রতিদিনের খাদ্যতালিকায় আলু রাখেনই রাখেন। সকালের ব্রেকফাস্টে আলু ভাজা কিংবা আলুর দম বেশ মানিয়ে যায়।
    তবে স্বাদে ভিন্নতা আনতে আজ তৈরি করতে পারেন সুস্বাদু কাশ্মীরি আলুর দম। যা আপনি কেবল ভাতের সঙ্গেই নয়, খেতে পারবেন রুটি, পরোটা, নান বা লুচির সঙ্গেও। খুব সহজেই বাড়িতে তৈরি করা যায় কাশ্মীরি আলুর দম। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

    উপকরণ: ছোট আলু ৩০০ গ্রাম, কাজু ৭টি, গোটা জিরা ১ চা চামচ, লবণ ১ চা চামচ, হলুদ ১ চা চামচ, কাশ্মিরি লাল মরিচ ৩ টা, আদা বাটা ২ চা চামচ, টমেটো ২ টা, টক দই ৩ চা চামচ, তেজপাতা ২টি, লং-দারুচিনি-এলাচ- অল্প, ধনেপাতা অল্প, তেল ৭ টেবিলে চামচ, জল ১ কাপ, গরমমশলা পাউডার ১ চা চামচ, কাশ্মিরি লাল মরিচের গুঁড়া ১ চা চামচ, জিরার গুঁড়া ২ চা চামচ, ঘি ২ চা চামচ।

    প্রণালী: প্রথমে আলুগুলোকে আধা সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিতে হবে। একটা টুথপিক দিয়ে সব আলুর মধ্যে তিন, চারটে করে ফুটো ফুটো করে দিতে হবে যাতে রান্না করার সময় আলুর মধ্যে মশলা ঢোকে। এবার ব্লেন্ডারে দুটো টমেটো, কাজু এবং কাশ্মিরি লাল গোটা মরিচ দিয়ে অল্প করে জল দিয়ে একটা স্মুথ পেস্ট বানিয়ে নিন। তারপর একটা প্যানে তেল দিয়ে আলুগুলো দিয়ে তাতে হলুদ এবং লবণ মাখিয়ে একটু লাল লাল করে ভেঁজে তুলে রাখুন।

      পুরুলিয়ায় উদ্ধার মহিলার ঝুলন্ত দেহ
      সংরক্ষিত হবে পুজো উদ্বোধনে মমতার আঁকা দুর্গা

    এরপর প্যানে অবশিষ্ট তেলের মধ্যে গোটা গরমমশলা, তেজপাতা, আর গোটা জিরা দিন। টমেটো, মরিচ আর কাজুর পেস্ট এর মধ্যে লবণ, হলুদ, জিরা গুঁড়া, টক দই, আদা বাটা, কাশ্মীরি লাল মরিচ গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন। আর সেই মিশ্রণটা প্যানে দিয়ে তার মধ্যে অল্প জল দিয়ে ১০ মিনিট ভালো করে কষিয়ে নিন। চুলার আঁচ কম করে কষিয়ে নিতে হবে।

    মশলা থেকে তেল ছেড়ে দিলে ভাঁজা আলু আর গরমমশলা পাউডার দিয়ে দিন। এরপর একটু জল দিয়ে তিন থেকে চার মিনিট ফুটিয়ে নিন। এবারে ঘি আর ধনেপাতা ছড়িয়ে গ্যাস বন্ধ করে দিন। ব্যাস তৈরি হয়ে গেলো। এবার ভাত, রুটি, পরোটা, নান বা লুচির সঙে পরিবেশন করুন মজাদার কাশ্মীরি আলুর দম।

    - Advertisement -

    Latest News

    চর্ম রোগ দাদ থেকে মুক্তির অনবদ্য উপায়

    দাদ একটি চর্মরোগ। অতি পরিচিত একটি ফাঙ্গাল ইনফেকশন বা সংক্রমণ এটি। শরীরের বিভিন্ন স্থানে যেমন- হাত, পা, পিঠ, পায়ের...
    - Advertisement -

    More Articles Like This

    - Advertisement -