More

    শিক্ষক দিবস, ঈশ্বরচন্দ্রের জন্মদিন

    আজ ইশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০২ তম জন্ম দিবস। বিভিন্ন ক্ষেত্রে ব্যক্তিগত ও সাংগঠনিকভাবে এই দিনটিতে শিক্ষক দিবস পালন করার দাবি উঠছে। শুধু তাই নয় এই দিনটিকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে পালন করল পশ্চিম মেদিনীপুর বাংলা পক্ষ।

    spot_img

    Must Read

    নিসর্গ নির্যাস: আজ ইশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০২ তম জন্ম দিবস। বিভিন্ন ক্ষেত্রে ব্যক্তিগত ও সাংগঠনিকভাবে এই দিনটিতে শিক্ষক দিবস পালন করার দাবি উঠছে। শুধু তাই নয় এই দিনটিকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে পালন করল পশ্চিম মেদিনীপুর বাংলা পক্ষ।

    শিক্ষক দিবস পালিত হয় ড: সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্মদিবসে। ব্যক্তিগত ও সাংগঠনিকভাবে একাধিক জায়গায় দাবি উঠেছে, পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিবসেই পালন করা হোক জাতীয় শিক্ষক দিবস।

    ২৬ সেপ্টেম্বর ঈশ্বরচন্দ্রের জন্মদিন। নারী শিক্ষা সহ সমগ্র শিক্ষা জগতেই তাঁর উল্লেখযোগ্য প্রভাব রয়েছে। ড: সর্বপল্লী রাধাকৃষ্ণণের থিসিস নিয়ে রয়েছে বিতর্ক। অভিযোগ করেছিলেন ক্লিন্ট মেমোরিয়াল, ফিলিপ স্মিথ, গ্রিফিথ, মোয়াট মেডেল- পুরস্কারে ভূষিত যদুনাথ সিংহ নিজে। এদিকে বিদ্যাসাগরের জ্ঞানভান্ডার ও অবদান নিয়ে নেই কোনো বিতর্ক। তাছাড়াও বিধবা বিবাহ প্রচলন করে এবং বাল্যবিবাহ, বহুবিবাহের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে সমাজকে সঠিক ‘শিক্ষা’ দিয়েছিলেন ঈশ্বরচন্দ্র।

    জাতিসংঘ শিক্ষক দিবসকে মান্যতা দিয়েছে ৫ অক্টোবর। এ বাদে, বিভিন্ন দেশে বিভিন্ন দিন পালিত হয় শিক্ষক দিবস। ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস পালন করে ভারত। গুরু পূর্ণিমা দিনটিতেও শিক্ষকদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। আমাদের দেশ বাদেও বিভিন্ন দেশ বিভিন্ন কারণে ৫ সেপটেম্বর দিনটি শিক্ষক দিবস হিসেবে পালন করা হয়।

    সামগ্রিকভাবে দেখতে গেলে শিক্ষক দিবস কোনও নির্দিষ্ট দিনে পালিত হয় না।

      রাজ্যে কাটছে শিল্পের খরা, খড়গপুরে বিশাল বিনিয়োগ আদিত্য বিড়লা গোষ্ঠীর, থাকছে বিপুল কর্মসংস্থানের সুযোগ

    সেক্ষেত্রে, রাজ্যবাসী হিসেবে অনেকেই ব্যক্তিগত ও সাংগঠনিকভাবে দাবি করছেন, জাতীয় শিক্ষক দিবস পালন করা হোক পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম দিনের দিন। কারণ, তাঁর অবদান অনস্বীকার্য এবং তা নিয়ে নেই কোনও বিতর্ক-ও।

    এ প্রসঙ্গে শিল্পী নবনীতা সাহা বলেন, ‘বিদ্যাসাগর। তিনি নারী শিক্ষা তথা শিক্ষা জগতে যে অবদান রেখেছেন তা সকলেরই জানা। শিক্ষক দিবস হিসেবে তাঁর জন্মদিনটি পালন করা হলে আপত্তির কিছু নেই তো।’

      রাজ্যে কাটছে শিল্পের খরা, খড়গপুরে বিশাল বিনিয়োগ আদিত্য বিড়লা গোষ্ঠীর, থাকছে বিপুল কর্মসংস্থানের সুযোগ

    ২৬ সেপ্টেম্বর পশ্চিম মেদিনীপুর বাংলা পক্ষের পক্ষ থেকে ‘বিদ্যাসাগর জাতীয় শিক্ষক- ১৪২৮’ সম্মান প্রদান করা হয় শিক্ষক শ্রী আশিষ অট্ট মহাশয়কে।

    মেদিনীপুর ডট ইন- সংগঠন প্রতিবছর ঈশ্বরচন্দ্রের জন্মদিবস পালন করে বাংলা ও ইংরেজি তারিখ ধরে। ২৬ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর (১২ আশ্বিন) এই তিনদিন সংগঠনের পক্ষ থেকে পালন করা হবে বিদ্যাসাগরের জন্মদিবস। সংগঠনের পক্ষ থেকে প্রদান করা হয় ‘মেদিনী আচার্য’ সম্মান। এ বছর ২৬ সেপ্টেম্বর এই সম্মানে ভূষিত হয়েছেন শ্রী প্রদীপ মাহাত। তিনি নিজে শিক্ষক নন তবে অনাথ, দু:স্থ ও পিছিয়ে পড়া শিক্ষার্থীদের বিনামূল্যে শিক্ষার দায়িত্বভার তুলে নিয়েছেন তিনি। সংগঠন থেকে জানানো হয়েছিল ১২ আশ্বিন আরেক ‘মেদিনী আচার্য’ সম্মান প্রাপকের নাম জানানো হবে। সেই সম্মান পেয়েছেন জয়ন্তী সিং। তিনি অনাথ ও অসহায় শিশুদের শিক্ষার ক্ষেত্রে বিশেষ অবদান রেখে দৃষ্টান্ত স্থাপন করেছেন।

    - Advertisement -

    Latest News

    জঙ্গলমহলের করোনা আপডেট ২৭/১০/২০২১

    পশ্চিমবঙ্গের জঙ্গলমহলের পশ্চিম মেদিনীপুর,ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়া এই চারটি জেলার পশ্চিমবঙ্গ রাজ্যের স্বাস্থ্য দফতরের আজ ২৭শে অক্টোবর ২০২১ এর...
    - Advertisement -

    More Articles Like This

    - Advertisement -