শিক্ষা ও স্বাস্থ্যজেলা

ফি মুকুব সহ শিক্ষাসংক্রান্ত একাধিক দাবিতে মেদিনীপুরে এসএফআইয়ের বিক্ষোভ

পশ্চিম মেদিনীপুর: শুক্রবার এসএফআইয়ের কেন্দ্রীয় কমিটির সদস্য তথা পশ্চিম মেদিনীপুর জেলা সম্পাদক প্রসেনজিৎ মুদির নেতৃত্বে বামপন্থী ছাত্র ছাত্রীরা শহরে মিছিল করে বিক্ষোভ দেখায়। পরে তারা এক গুচ্ছ শিক্ষাসংক্রান্ত দাবি নিয়ে জেলা শাসকের নিকট ডেপুটেশন দিলেন।

এই এসএফআই নেতা প্রসেনজিৎ মুদি বলেন “স্কুল শিক্ষায় এক বর্ষ ও উচ্চশিক্ষায় এক সেমিস্টার সমস্ত ফিস মুকুব করতে হবে।সকল ছাত্রের জন্য অনলাইন পরিকাঠামো না গড়ে অনলাইন শিক্ষা চাপিয়ে দেওয়া যাবে না। কোভিড-১৯ পরবর্তী শিক্ষায় ড্রপাউট রোধ করতে দরিদ্র মধ্যবিত্ত ছাত্রসমাজকে শিক্ষার পরিসরে যুক্ত রাখতে কেন্দ্র রাজ্য সরকারকে বিশেষ স্টিমুলাস প্যাকেজ চালু করতে হবে। কোভিড-১৯ পরবর্তী শিক্ষা ও পঠন পাঠন পদ্ধতি,পরীক্ষা ব্যবস্থা ,শিক্ষাবর্ষের সূচি ইত্যাদি ছাত্র শিক্ষক শিক্ষাকর্মীদের সঙ্গে যৌথ আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত নিতে হবে।

শিক্ষা সূচি পরিবর্তন করার ক্ষেত্রে প্রবেশিকা পরীক্ষা অন্যান্য ডিগ্রি পরীক্ষা, চাকরির প্রতিযোগিতা মূলক পরীক্ষার সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে করতে করতে হবে। এ বছর ক্যাম্পাসিং এ বাড়তি জোর দিতে হবে। মিড ডে মিল এর সঠিক সরবরাহ করে অন্তত মাসে দুবার একই পরিমান খাদ্য শস্য দিতে হবে। মাথা পিছু বরাদ্দ বাড়াতে হবে, ১২ক্লাস পর্যন্ত মিড ডে মিল দিতে হবে। মেস ভাড়া নিয়ে মেস ছাত্রছাত্রীদের সঙ্গে মেস কর্তৃপক্ষকে সমঝোতায় আসতে হবে। সমস্যা হলে প্রশাসনকে হস্তক্ষেপ করতে হবে।

স্কলারশিপ ফেলোশিপ ধারাবাহিক প্রদান করতে হবে। টাকার পরিমান বাড়াতে হবে। বেসরকারি স্কুল গুলি বন্ধ অথচ গণপরিবহনে ছাত্রদের ভাড়া বাবদ টাকা নেওয়া হচ্ছে। বন্ধ করতে হবে। গোপ কলেজে হোস্টেল আবাসিক দের ভাড়া কোন ভাবেই বাড়ানো যাবেনা।লকডাউন পরবর্তী সময়ে শিক্ষা প্রতিষ্ঠান স্যানিটাইজ না করে ক্লাস শুরু করা যাবেনা। সমস্ত ছাত্রছত্রী কে ফ্রিতে মাক্স স্যানিটাইজার দিতে হবে। স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে ভারতবর্ষের সংবিধানের প্রস্তাবনা পাঠ বাধ্যতামূলক করতে হবে।”

Tags: পশ্চিম মেদিনীপুর,মেদিনীপুর শহর, এসএফআইয়ের বিক্ষোভ,Paschim Medinipur,SFI


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close