এবার থেকে ডিপ্লোমা কোর্স করতে হবে শিক্ষক ও অঙ্গনওয়াড়ি কর্মীদেরও

From now on, teachers and Anganwari workers will also have to do diploma courses

GNE NEWS DESK: এবার থেকে শিক্ষক এবং অঙ্গনওয়াড়ি কর্মীদের বিশেষ ডিপ্লোমা কোর্স করতে হবে, এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় সরকার নয়া জাতীয় শিক্ষানীতিতে (New Education Policy 2020 বা NEP 2020)।

কেন্দ্ৰীয় সরকার দ্বারা নতুন শিক্ষানীতিতে বলা হয়েছে, প্রাক-প্রাথমিক স্তরের শিক্ষা পরিকাঠামো গড়ে তোলার জন্য বর্তমান শিক্ষক এবং অঙ্গনওয়াড়ি কর্মীদেরও প্রশিক্ষণ দেওয়া হবে। আর এই কোর্সটির পাঠ্যক্রম তৈরি করবে কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) থেকে। আর শিক্ষানীতিতে এটাও বলা হয়েছে যে শিক্ষকদের উচ্চ মাধ্যমিক (১০+২) বা তার বেশি শিক্ষাগত যোগ্যতা আছে, তাঁদের প্রাক-প্রাথমিক স্তরের উপর ছ’মাসের ডিপ্লোমা কোর্স করতে হবে। আর যে শিক্ষক এবং অঙ্গনওয়াড়ি কর্মীদের তার তুলনায় কম শিক্ষাগত যোগ্যতা আছে তাদেরকে এক বছরের কোর্স করতে হবে।

কোর্স করার নিয়মটি হলো, সবদিক ভেবে দেখা গেছে যাতে এবার শিক্ষক ও অঙ্গনওয়াড়ি কর্মীদের বর্তমান কাজের খুব বেশি সময় নষ্ট না হয়তার জন্য ডিটিএইচ চ্যানেলের মাধ্যমে ডিজিটাল বা ডিসট্যান্স মোডে এই কোর্স চলবে। অবশ্য স্মার্টফোনেও সেই কোর্স করা যাবে। আর এই প্রশিক্ষণ প্রক্রিয়ার দেখভালের দায়িত্বে থাকবে স্কুলশিক্ষা দফতরের ‘ক্লাস্টার রিসোর্স সেন্টার’। টানা মূল্যায়নের জন্য অঙ্গনওয়াড়ি শিক্ষকদের প্রতি মাসে ন্যূনতম একবার ক্লাস হবে বলে জানানো হয়েছে শিক্ষা দফতরের নয়া নিয়মে।
[qws]Tags:শিক্ষক ও অঙ্গনওয়াড়ি সকলকে ডিপ্লোমা কোর্স করতে হবে

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel