করোনা মহামারির জেরে এবছরের বিশ্ববিদ্যালয়গুলোর স্নাতকে ভর্তি প্রক্রিয়া শুরু হলো অনলাইন মাধ্যমে, জেনে নিন বিস্তারিত

Due to the Corona epidemic, the admission process for the graduates of this year’s universities has started online, find out the details

GNE NEWS DESK: করোনা আবহের মধ্যে রাজ্যে কবে স্কুল কলেজ খুলবে তা নিয়ে চরম অনিশ্চয়তা তৈরি হয়েছে। তবে রাজ্যের তরফে জানানো হয়েছে কোনোভাবেই বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতকে ভর্তির প্রক্রিয়া আর বিলম্বিত করা যাবেনা। আর সেই কথা ভেবেই সোমবার থেকে রাজ্যের তিন বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তির প্রক্রিয়া শুরু করলো রাজ্য সরকার। বর্ধমান, উত্তরবঙ্গ এবং পঞ্চানন বিশ্ববিদ্যালয়ের অধীনস্ত কলেজগুলোতে সোমবার থেকে শুরু হয়ে গেল ভর্তি প্রক্রিয়া। আর এই পুরো প্রক্রিয়ায় হবে অনলাইনে কিন্তু তার জন্য কোনোরকম ফী বাড়ানো হবে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষগুলো।

বর্ধমান বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত ৬২ টি কলেজে ১০ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চালু থাকবে অনলাইন ভর্তি প্রক্রিয়া। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে পুরো নিয়ম কানুন অনলাইনে প্রকাশ করা হয়েছে। এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সরকারি নির্দেশিকা মেনে উচ্চমাধ্যমিকের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে কলেজগুলোতে তাদের ওয়েবসাইটে মেধাতালিকা প্রকাশ করা হবে। আর তার কপি বিশ্ববিদ্যালয়ে পাঠাতে হবে। আবেদন পত্র জমা দেওয়া এবং ভর্তি চলাকালীন কলেজে ছাত্রছাত্রীদের উপস্থিত থাকার কোনো প্রয়োজনীয়তা নেই। এমনকি এডমিশন ফি ও নিতে হবে অনলাইনে। আবার কোনো পড়ুয়া যদি আবেদনের পর কোনো বিষয় বা ধারা পরিবর্তন করতে চায় তবে তাকে ১০ দিনের মাথায় আবার অনলাইনের মাধ্যমেই আবেদন নথিভুক্ত করতে হবে। কর্তৃপক্ষ পরবর্তী ৫ দিনের মাথায় বিষয়টি চূড়ান্ত করবেন। আবার কোনো পড়ুয়া অন্য কলেজে যেতে চাইলে বা ভর্তি বাতিল করতে চাইলে তার এডমিশন ফি পুরোটাই ফেরত দেওয়া হবে। আর সেই আসনটি ফাঁকা তালিকাভুক্ত করা হবে।

এদিকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা প্রায় ৫০ টি কলেজে ১০ অগাস্ট থেকে ২৫ অগাস্ট পর্যন্ত ভর্তির আবেদন পত্র জমা নেওয়া হবে। আর ৩১ অগাস্ট চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ করা হবে। আর এই মেধাতালিকায় যাদের নাম থাকবে তাদের ফোনে বিশ্ববিদ্যালয় থেকে একটি এসএমএস পাঠিয়ে দেওয়া হবে। এরপর দিনক্ষণ ঠিক করে ভর্তির তারিখ জানিয়ে দেওয়া হবে তাদের ওয়েবসাইটে।

আর এই একই নিয়মে পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা ১৬ টি কলেজে ১০ অগাস্ট থেকে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। আর ৩১ অগাস্ট তাদের মেধাতালিকা প্রকাশ করা হবে। ওই একই নিয়মে চলবে গোটা প্রক্রিয়া। আর তাই বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
[qws]Tags:করোনা মহামারী কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ তাই অনলাইনে শুরু হচ্ছে ভর্তি

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel