কোভিড টিকা নিতে ভুগতে হবে না কোনো যন্ত্রনায়, অভাবনীয় আবিষ্কার খড়্গপুর আইআইটি-র

No need to suffer from Covid vaccine in any pain, unexpected discovery of Khargpur IIT

GNE NEWS DESK: ভারত(India) অসম্ভব কে সম্ভব করতে জানে আর তারই উদাহরণ আজ এই আবিষ্কার। কোভিড টিকা(Corona vaccine) নিতে গিয়ে যদি কারো যন্ত্রনা না লাগে তার জন্য এবার ভারতেই তৈরি হয়ে গেল প্রথম মাইক্রোনিড্‌ল। যা কিনা আমাদের চুলের থেকেও সরু হবে। আগে আমাদের দেশে এত সূক্ষ্ণ মাইক্রোনিড্‌ল বানানো যায়নি। তবে এর জন্য আর ইঞ্জেকশনা সিরিঞ্জ ব্যাবহার করতে লাগবেনা। কোনো যন্ত্রনা ছাড়াই(Without pain) যাতে সেই মাইক্রোনিড্‌লের মাধ্যমে যাতে ওষুধ ঠেলে আমাদের শরীরে ঢুকিয়ে দেওয়া যায়, তার জন্যই তৈরি করা হল মাইক্রোপাম্পও।

খড়্গপুরের ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি)’-র ইলেকট্রনিক্স অ্যান্ড ইলেকট্রিক্যাল কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ ভারতে এই অভাবনীয় আবিষ্কার করেছে। আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার’ এবং ‘আইইইই’-তে গবেষণাটি প্রকাশ পেয়েছে। কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক ও কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের আর্থিক সহায়তায় গবেষণাটি সম্পন্ন হয়েছে বলে সূত্রের খবর।

খড়্গপুর আইআইটি-র ইলেকট্রনিক্স অ্যান্ড ইলেকট্রিক্যাল কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের মূল গবেষক জানিয়েছেন, ‘‘একটা চুলের চেয়েও সরু হওয়ায় এই মাইক্রোনিড্‌ল শরীরে ফোটানো হলে বিন্দুমাত্র যন্ত্রণা অনুভূত হবে না। কারণ, এই সূচ আকারে এতই ছোট আর সরু যে তা আমাদের শরীরের স্নায়ুগুলিকে (‘নার্ভ’) ছুঁতেই পারবে না। আর সেগুলি খুব মজবুত করে বানাতে পেরেছি আমরা। তাই ত্বকের নীচে ঢোকানোর সময় সেই সূচ ভেঙেও যাবে না।’’

তিনি আরও জানিয়েছেন, মাত্র ৫৫ মাইক্রোমিটার বাইরের ব্যাস বিশিষ্ট এই মাইক্রোনিড্‌লগুলির ভিতরের ব্যাস মাত্র ৩৫ মিমি। প্রতি সেকেন্ডে ০.০১২ মাইক্রোলিটার তরল শরীরে ঢোকানো যাবে এই সুচের মাধ্যমে। প্রতি মিনিটে ৩০ মাইক্রোলিটার করে ওষুধ ঢুকিয়ে দেওয়া যাবে এই সোনার পাত দিয়ে তৈরি হওয়া মাইক্রোনিড্‌লের মধ্যে থাকা ‘রিজার্ভার’- গুলোতে। তবে কোনো না কোনো দিন তো কোভিড এর ভ্যাকসিন বেরোবেই আর সেটা আমাদের শরীরে এন্টিবডি তৈরির জন্য নিতেই হবে। আর সেই টিকা নিতে গিয়ে যাতে বাচ্চা থেকে বয়স্ক কারোর যাতে যন্ত্রনা না হয় তার জন্য এই আবিষ্কার তাতে করে সত্যিই আলোর মুখ দেখালেন খড়্গপুর আইআইটি-র(Kharagpur IIT) গবেষকরা।

[qws]Tags: Corona vaccine, IIT Kharagpur

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel