রাজ্যশিক্ষা ও স্বাস্থ্য

উচ্চ প্রাথমিকের শুনানিতে, আজকে কি হল কলকাতা হাইকোর্টে?

In the upper primary hearing, what happened in the Kolkata High Court today?

GNE NEWS DESK: স্কুলের আপার প্রাইমারি(Upper Primary) স্তরে শিক্ষক-শিক্ষিকা নিয়োগ প্রক্রিয়া দীর্ঘদিন ধরে আটকে রয়েছে। বেশ কিছু চাকরি প্রার্থী আদালতে মামলা দায়ের করেন নানান অনিয়মের অভিযোগে। আর সেই পরিপ্রেক্ষিতেই কলকাতা হাইকোর্ট(Kolkata Highcourt) উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ জারি করে। যদিও স্কুল সার্ভিস কমিশন আদালতের দ্বারস্থ হয় দ্রুত শুনানি করে নিয়োগের জট কাটাতে।

আজ সেই উচ্চ প্রাথমিক পর্যায়ের শুনানি হলো। চাকরিপ্রার্থীদের পক্ষে মামলাটি লড়েছেন বিকাশ রঞ্জন ভট্টাচার্য(Bikash Ranjan Bhattacharjee), ফিরদৌস সামিম, সুবীর সান্যাল। উল্লেখ্য উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া দীর্ঘ সাত বছরের বেশি সময় আটকে রয়েছে। ২০১৪ সালে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়। ২০১৫ সালে নেওয়া হয় টেট পরীক্ষা। অনেক বিতর্কের পরে ২০১৯ সালে ভেরিফিকেশন ও ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন হয়।

এরপর আদালতের নির্দেশে শর্তসাপেক্ষে প্রভিশনাল মেরিট লিস্ট প্রকাশিত হয়। তাতেও অনিয়মের বহু অভিযোগ ওঠে। আদালতের দ্বারস্থ হন অনেকেই। এই মুহূর্তে উচ্চ প্রাথমিকের নিয়োগের জন্য কাউন্সেলিংয়ের প্রক্রিয়া কলকাতা হাইকোর্টের স্থগিতাদেশের জেরে আটকে আছে। আজ কলকাতা হাইকোর্টে সেই মামলারই শুনানি হলো।

এদিনের শুনানি-তে বিকাশ রঞ্জন ভট্টাচার্য্য একে একে তুলে ধরেন নিয়োগের ক্ষেত্রে কোথায় কোথায় যোগ্য প্রার্থীদের প্রতি বঞ্চনা করা হয়েছে সেই বিষয়গুলি। এই বিষয়গুলো নিয়ে বিচারপতির সামনে অনেক তথ্যও পেশ করেন তিনি। মেরিট লিস্টের অসঙ্গতিও পাওয়া যায় এই তথ্যে। একাধিক তথ্য যেমন ইন্টারভিউতে পেনশিল দিয়ে নাম্বার দেওয়া,রেশিও না মেন্টেইন করা ইত্যাদি অনেকে তথ্য এদিন তিনি বিচারপতির সামনে তুলে ধরতে সচেষ্ট হন।

Tags: আপডেট খবর, বাংলা খবর, করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর, ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close