শিক্ষা ও স্বাস্থ্যরাজ্য

দেশের ৬০% পড়ুয়াকে আজও পায়ে হেঁটে যেতে হয় স্কুলে

60% of the students in the country have to walk to school

GNE NEWS DESK: সম্প্রতি ন্যাশনাল স্ট্যাটিসটিকাল অর্গানাইজেশনের (NSO) দেশের শিক্ষা ক্ষেত্র নিয়ে করা রিপোর্টে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য সামনে উঠে এলো। ভারত স্বাধীন হয়েছে আজ ৭৩ বছর হলো কিন্তু আজও দেশের প্রায় ৬০% পড়ুয়া পায়ে হেঁটে স্কুলে যায়। গ্রামীণ এলাকায় প্রাইমারি এবং আপার প্রাইমারি (primary and upper primary) পড়ুয়াদের মধ্যেই এই সংখ্যা টা বেশি।

তবে সমীক্ষা থেকে আরও তথ্য উঠে আসে সেটা হলো ছাত্রদের তুলনায় বেশি সংখ্যক ছাত্রী পায়ে হেঁটে স্কুলে যায়। ছাত্রদের ক্ষেত্রে যে সংখ্যা ৫৭.৯ শতাংশ, ছাত্রীদের ক্ষেত্রে তা ৬২ শতাংশ। এরপরেই প্রায় ১২.৪ শতাংশ পড়ুয়া পাবলিক ট্রান্সপোর্টে স্কুলে যাওয়া পছন্দ করে এবং ১১.৩ শতাংশ সাইকেল চালিয়ে। বেশিরভাগ ক্ষেত্রেই প্রাইমারি স্কুলগুলি ৭৭ শতাংশ পড়ুয়ার বাড়ির ২ কিমির মধ্যে। ৮৩.৪ এবং ৭৫.৩ শতাংশ প্রাইমারি এবং আপার প্রাইমারির ক্ষেত্রে পড়ুয়ার বাড়ি ২ কিমির মধ্যে। তাই তারা পায়ে হেঁটেই যাতায়াতের পথ বেছে নিয়েছে। তবে সমীক্ষা অনুযায়ী জানা যায়,৪৯.৪ শতাংশ ছাত্র এবং ৫০.৮ শতাংশ ছাত্রী পায়ে হেঁটে স্কুলে যায় শহরাঞ্চলে।

ন্যাশনাল স্ট্যাটিসটিকাল অর্গানাইজেশনের Household Social Consumption: Education-এর রিপোর্ট তৈরি করতে প্রায় ১.১৩ লাখ বাড়িতে সমীক্ষা করা হয়েছে। এই সমীক্ষা ৮ হাজার গ্রাম এবং ৬ হাজার আর্বান ব্লকে চালানো হয়েছে ২০১৭ সালের জুলাই থেকে ২০১৮ সালের জুন মাসের মধ্যে। আর এই সমীক্ষায় প্রায় ১.৫২ লাখ পড়ুয়ারা সামিল হয়েছিল।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel