প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
শিক্ষা ও স্বাস্থ্যজীবনযাত্রা

ডায়াবেটিস রোগীদের জন্য এই ব্যায়াম হতে পারে বরদানের স্বরূপ, জেনে নিন বিস্তারিত….

GNE NEWS DESK:আমাদের শরীরে প্যানক্রিয়াস বা অগ্ন্যাশয় নামে একটি অঙ্গ আছে যা থেকে তৈরি হয় ইনসুলিন নামের এক ধরনের হরমোন। এই হরমোনের কাজ হলো রক্তের শর্করাকে (গ্লুকোজ) শরীরের কোষে ঢুকতে সাহায্য করা। আমাদের খাবার হজমের পর বেশির ভাগ শর্করা হিসেবে রক্তের মধ্যে পৌঁছে যা ইনসুলিনের উপস্থিতিতে শরীরের বিভিন্ন কোষে কোষে যায়।

এটি আমাদের কাজ করার শক্তি জোগায়। ইনসুলিন হরমোন যদি যথেষ্ট পরিমাণে তৈরি না হয় বা সঠিকভাবে কাজ না করতে পারে, তাহলে রক্তের শর্করা কোষে ঢুকতে পারে না।

ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এর ফলে একদিকে কোষগুলো শর্করার অভাবে কাজ করার শক্তি হারায় আর অন্যদিকে রক্তের অতিরিক্ত শর্করা প্রস্রাবের সাথে বেরিয়ে যেতে থাকে। এই কারণে ঘন ঘন প্রস্রাব হয় ও শরীরের শক্তি হ্রাস পায়। এই অবস্থাকে ডায়াবেটিস বা বহুমূত্র রোগ বলা হয়।

তবে এই ডায়াবেটিসের জন্য অনেক ডাক্তার এবং ডায়াবেটিস সেন্টার যোগব্যায়ামের পরামর্শ দিচ্ছেন। এই ডায়াবেটিস রোগীদের জন্য ভগবানের দেওয়া ওষুধের মতো কাজ করে কুরমাসন। এ আসন অবস্থায় শরীরটাকে কুর্ম বা কচ্ছপের মতো দেখায় বলে আসনটির নাম কুর্মাসন।

সামনে দু’পা ছড়িয়ে বসুন। এবার ধীরে ধীরে কোমর থেকে শরীরের উর্ধ্বাংশ সামনের দিকে যতটুকু সম্ভব নামিয়ে এনে কপাল বা চিবুক মেঝেতে লাগান এবং হাত দুটো দু’হাঁটুর নিচে দিয়ে দু’দিকে ছড়িয়ে দিন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ২০সেঃ থেকে ৩০সেঃ এ অবস্থায় থাকুন। এভাবে ২/৩ বার আসনটি অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।

এ আসনে শরীরের সকল অংশের কম-বেশি উপকার হয়। মেরুদণ্ড ও পেটের জন্য বিশেষ উপকারী। আসনটি অভ্যাস রাখলে মেরুদণ্ডের হাড়ের সংযোগস্থল নমনীয় থাকে এবং মেরুদণ্ডসংলগ্ন স্নায়ৃমণ্ডলী ও দু’পাশের পেশী সবল ও সক্রিয় থাকে। পেট ও কোমরের অপ্রয়োজনীয় মেদ কমিয়ে দেহের গড়ন সুন্দর করে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel