প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
শিক্ষা ও স্বাস্থ্যজীবনযাত্রাজেনে নিন

আপনি কি জানেন সরস্বতী পুজোর আগে কেন কুল খেতে নেই?

Do you know why there is no cool food before Saraswati Pujo?

GNE NEWS DESK:সরস্বতী পুজোর আগে পর্যন্ত বাজারে ইতিমধ্যেই এসে পড়ে সুস্বাদু কুল। কিন্তু ছাত্র ছাত্রীদের কেউই তা সরস্বতী পুজোর আগে খেতে চায় না। তারা বিশ্বাস করে যে সরস্বতী পুজোর আগে কুল খেলেই নাকি পরীক্ষায় ফেল করে যাবে।

পশ্চিমবঙ্গের পাশাপাশি মধ্যপ্রদেশ, মাহারাষ্ট্র, উত্তরপ্রদেশে সরস্বতী মায়ের পূজার রেওয়াজ থাকলেও সেই সাথে ওই সব রাজ্যে সরস্বতী পূজার সাথে শিব পার্বতী পূজার প্রচলন রয়েছে। কিন্তু পুজোর আগে কুল না খাওয়ার ব্যাপারটা নেই। এই ব্যাপারটা পশ্চিমবঙ্গের একেবারেই নিজস্ব।

সাধারণত হিন্দুমতে সিজিনের যেকোনো নতুন ফল সবার আগে দেবতাকে উৎসর্গ করা হয়ে থাকে। এমনকি নতুন ধান উঠলে তাও আগে দেবতার উদ্দেশে সমর্পন করা হয়। যেহেতু সরস্বতী পূজার সময়ে অর্থাৎ বসন্তপঞ্চমীতে গাছে ব্যাপক হারে কুলের ফলন হয় সেহেতু মা সরস্বতীর প্রসাদ হিসেবে এটি হয়ে উঠেছে অপরিহার্য। এই কারণেই গাছের প্রথম ফলটি বা ফসলটি দেবতাকে উৎসর্গ করা ক্রমশ একপ্রকার প্রথা হয়ে উঠেছে।

এর পেছনে আরো একটি কারণ আছে, পাকা কুল স্বাস্থ্যের পক্ষ যতটা ভালো কাঁচা কুল পেটের পক্ষে ততটা ভালো নয় কারণ তাতে পেট খারাপের সম্ভাবনা থেকে যায়। অপরদিকে বসন্তপঞ্চমীতে কুল ধীরে ধীরে পাকতে থাকে, তাই সরস্বতী পুজোর ঠিক পরে ওই পাকা কুল খেলে আর পেট খারাপের সম্ভাবনা থাকে না। কিন্তু দস্যি ছেলে মেয়েদের আটকাবে কে, তাই মা সরস্বতীই একমাত্র ভরসা।

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel