প্রথম পাতা করোনা আপডেট আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
শিক্ষা ও স্বাস্থ্য

দেরিতে হলেও অনিশ্চিত মাধ্যমিক-উচ্চমাধ্যমিক হওয়ার পক্ষে সওয়াল শিক্ষাবিদদের

GNE NEWS DESK: সারা রাজ্যে অতিমারী পরিস্থিতির প্রকোপ। ফলে অনিশ্চিত হয়ে পড়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। আগামী পয়লা জুন মাধ্যমিক এবং ১৫ জুন উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। কিন্তু পরিস্থিতি বিচার করে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়ে দিয়েছে, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে রাজ্য সরকারই। যদিও বিভিন্ন শিক্ষক সংগঠন থেকে শুরু করে শিক্ষকদের বড় অংশের মতে, এই দুই পরীক্ষা পুরোপুরি বাতিল না করে পিছিয়ে দেওয়া হোক। রদবদল ঘটানো যেতে পারে পরীক্ষা পদ্ধতিতেও। 

উচ্চ মাধ্যমিকের ফলের উপরে নির্ভর করে পরীক্ষার্থীরা বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফকেট এগজামিনেশন (সিআইএসসিই) এখনও তাদের দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করেনি। তারা পরীক্ষা স্থগিত রেখেছে। একই রকম ভাবে এরাজ্যেও শিক্ষাবিদ ও শিক্ষকরা বাতিলের পরিবর্তে পরবর্তীতে পরীক্ষা হওয়ার পক্ষে সওয়াল করছেন। নিখিলবঙ্গ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সুকুমার পাইন একাদশ শ্রেণীতে ছাত্র ছাত্রীদের উত্তীর্ণ হওয়ার জন্য মাধ্যমিক পরীক্ষার পক্ষে সওয়াল করেছেন। একই বক্তব্য অল পোস্ট গ্র্যাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক চন্দন গড়াই এর। প্রয়োজনে পরীক্ষা পদ্ধতির বদল ঘটিয়ে আগস্ট মাসে পরীক্ষা নেওয়ার কথা বলেছেন তিনি।  এই বিষয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এবং শিক্ষা দফতরে চিঠি দিয়েছেন তাঁরা।

GNE

Related Articles

x