রিপাবলিক টিভি ব্যান করার নোটিশ! সংবাদমাধ্যমের স্বাধীনতা কি সুরক্ষিত ভারতে?

Notice to ban Republic TV! Is freedom of the press protected in India?

GNE NEWS DESK: সুশান্ত সিং রাজপুতের (Sushant Singh Rajput) মৃত্যুর ঘটনায় সংবাদমাধ্যমগুলোর মধ্যে সবথেকে সক্রিয় ছিল রিপাবলিক টিভি। এই বিষয় কঙ্গনা রানাওয়াত এর একের পর এক বিষ্ফোরক মন্তব্যে বিতর্ক আরও তুঙ্গে ওঠে।কঙ্গনার সমর্থনও দাড়িয়েছে রিপাবলিক টিভি। এর ফলে এই সংঘর্ষ রিপাবলিক টিভি এবং শিবসেনার সংঘর্ষে পরিণত হয়।অনেকের মতে রিপাবলিক টিভির ওপর পাল্টা প্রতিহিংসার জন্যই পদক্ষেপ নিচ্ছে শিবসেনা।

• রিপাবলিক টিভির অভিযোগ

বেশ কিছুদিন ধরেই মহারাষ্ট্র সরকার এবং রিপাবলিক টিভির (Republic TV) মধ্যে মতভেদ তৈরি হয়েছে। গত বুধবার রিপাবলিক টিভির তরফ থেকে মহারাষ্ট্র পুলিশের বিরুদ্ধে অভিযোগ তোলে রিপাবলিক টিভি। অভিযোগ, তাদের দুই সাংবাদিক এবং গাড়ি চালককে অন্যায় ভাবে গ্রেফতার করেছে মহারাষ্ট্র পুলিশ। এই ঘটনার ২৩ ঘণ্টা পেরোনোর আগেই প্রতিক্রিয়া শিবসেনার।

• কি প্রতিক্রিয়া শিবসেনার?

শিবসেনার তরফ থেকে মহারাষ্ট্রের কেবল অপারেটর দের নির্দেশ দাওয়া হয়েছে রিপাবলিক টিভির সম্প্রচার বন্ধ করে দেওয়ার জন্য। শিবসেনার অনুমোদিত সংস্থা শিব কেবল সেনার তরফ থেকে মহারাষ্ট্রের কেবল অপারেটর দের সম্পূর্ণ মহারাষ্ট্র রাজ্য থেকে রিপাবলিক টিভি ব্যান করার নির্দেশ দিয়ে একটি চিঠি দেওয়া হয়।এও বলা হয়, যে কোনো কেবল অপারেটর যদি এই সিদ্ধান্ত না মানে তাহলে তাদের পরবর্তীকালে সমস্যার সন্মুখীন হতে হবে। হ্যাথওয়ে, সেভেন স্টার, ইন কেবল, সিটি কেবলস সহ বিভিন্ন কেবল অপারেটরের কাছে পাঠানো হয়েছে এই নির্দেশিকা। ঘটনা প্রকাশ্যে আসার পর থেকেই বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠছে, মহারাষ্ট্রের মতন দেশের গুরুত্বপূর্ন একটি রাষ্ট্রে কি সুরক্ষিত আছে সংবাদপত্রের স্বাধীনতা?

এই বিষয় শিবসেনার মন্তব্য, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
উদ্ধব ঠাকরেকে বিভিন্ন অশালীন ভাষায় আক্রমণ বারংবার কটাক্ষ করছে রিপাবলিক টিভি যা সাংবাদিকতার নীতিবিরুদ্ধ আচরন।সম্প্রতি শিবসেনার অধীনস্থ এই সংস্থা সিন কেবল সেনা সঞ্জয়রাউতকে নিজেদের প্রধান গাইড হিসেবে উল্লেখ করেছে। প্রসঙ্গত উল্লেখ্য এই ব্যাক্তির সাথেই প্রথমদিকে বাকযুদ্ধে জড়ান কঙ্গনা রানাওয়াত।

• কি প্রতিক্রিয়া রিপাবলিক টিভির?

সংবাদমাধ্যমের মতে, শিবসেনার নির্দেশ সংবিধানে উল্লেখিত বাক স্বাধীনতার অধিকার হরন করে। সংবাদমাধ্যম কে আটকানোর চেষ্টা সংবিধানের ধরা ১৯ এর ১ এ উল্লেখিত বাক স্বাধীনতার বিরুদ্ধ আচরন। তারা এও বলেন যে এরকম ভাবে রিপাবলিক টিভিকে আটকানো যাবেনা, এই সংবাদমাধ্যম ভবিষ্যতেও বর্তমানের মতনই সত্যি উদ্ঘাটন এর কাজ করবে।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel