প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
ভোটযুদ্ধরাজ্য

কেন্দ্রীয় বাহিনী দিয়ে মুড়ে ফেলা হতে পারে বুথ, ৯৫৬ কোম্পানি বাহিনীর দাবি বিশেষ পর্যবেক্ষক দলের

GNE NEWS DESK:২৭ শে মার্চ থেকে শুরু হচ্ছে রাজ্যের প্রথম দফার নির্বাচন । এই পর্বের নির্বাচন নির্বিঘ্নে সম্পন্ন করতে আরও বেশি সংখ্যায় কেন্দ্রীয় বাহিনীর দাবি করলেন জাতীয় নির্বাচন কমিশনের মনোনীত পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে ।

বিবেক দুবের এই দাবি সমর্থন করে বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েকও এই একই দাবি জানিয়েছেন কমিশনের কাছে। নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে যে, প্রথম দফার নির্বাচনে মোট ৯৫৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাওয়া হয়েছে। ইতিমধ্যেই রাজ্যে ৭২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রয়েছে। প্রথম দফার সব বুথকে সংবেদনশীল বুথ হিসেবে ধরে ৭২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী দিয়ে শান্তিতে নির্বাচন পরিচালনা করা সম্ভব নয় বলেও মনে করছেন বিবেক দুবে। একই রকম মন্তব্য অজয় নায়েকেরও । তাই তাঁরা দু’জনই চাইছেন যেন আরও বাড়তি কেন্দ্রীয় বাহিনী দেওয়া হয় প্রথম দফার রাজ্য বিধানসভা নির্বাচনে।

এইবার রাজ্যে ৮ দফায় নির্বাচন হতে চলেছে। প্রথম দফায় ৫টি জেলায় ১০ হাজার ২৮৮টি বুথে নির্বাচন হবে। জঙ্গলমহলের প্রতিটি বুথে ৮ জন করে কেন্দ্রীয় বাহিনী থাকবেন।

প্রাথমিকভাবে যে পরিকল্পনা হয়েছে তাতে জঙ্গলমহলের বাইরে যে ভোট কেন্দ্রে ১ থেকে ৩টি বুথ আছে সেখানে বুথ পিছু ৪জন এবং যেখানে ৪ থেকে ৮টি বুথ আছে সেখানে ৮জন, যেখানে ৯ থেকে ১৫টি বুথ আছে সেখানে ১৬ জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান বুথ রক্ষার দায়িত্বে থাকবেন।

এছাড়াও মহকুমা শাসক ও মহকুমা পুলিশ শাসকের তত্ত্বাবধানে ১ কোম্পানি করে সেনাবাহিনী থাকবে। জানা গেছে এবারের বিধানসভা নির্বাচনে অশান্তির আশঙ্কা করছে নির্বাচন কমিশন। তাই সব দিক থেকে কড়া নিরাপত্তা সুনিশ্চিত করে নির্বাচন শুরু করতে চাইছে জাতীয় নির্বাচন কমিশন।

তাই প্রথম দফার নির্বাচনে বিশেষ পর্যবেক্ষক ও পুলিশ পর্যবেক্ষক অশান্তির আশঙ্কা দূর করতে ৯৫৬ কোম্পানি চাইছেন। প্রশ্ন উঠছে, তবে কি প্রথম দফা নির্বাচন থেকেই রাজ্যে অশান্তির আশঙ্কা ভাবাচ্ছে কমিশনকে ?

একই রকমের খবর