করোনা ভাইরাসের মোকাবিলায় বিশ্ব জুড়ে জরুরি অবস্থা ঘোষণা ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের

31 January 2020, 2:45 pm, 2844 Views

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লুএইচও) বিশ্বজুড়ে করোনার ভাইরাস সংক্রমণের পরিপ্রেক্ষিতে বিশ্ব জুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে। এর পাশাপাশি এখন পুরো বিশ্বে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে এবং এর সংক্রমণ রোধে একসাথে কাজ করা হবে, বিশ্বব্যাপী ভ্যাকসিন তৈরি করা হবে।

ডাব্লুএইচএও আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে যে চীন থেকে উদ্ভূত করোনার ভাইরাসের কারণে এখন পর্যন্ত সারা বিশ্বজুড়ে প্রায় ১০০০০ মানুষ সংক্রামিত হয়েছে। এ ছাড়া এই ভাইরাসের কারণে কেবলমাত্র চীনে এখন পর্যন্ত ২১৩ জন মারা গেছে। এই ভয়ঙ্কর ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য ডাব্লুএইচও যত তাড়াতাড়ি সম্ভব ভ্যাকসিন তৈরিতে নিযুক্ত রয়েছে। কিন্তু এখনও পর্যন্ত এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য কোনও ল্যাবটিতে কোনও ভ্যাকসিন প্রস্তুত করা হয়নি।

সংক্রমণটি ১৯ টি দেশে ছড়িয়ে পড়েছে
গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এখনও পর্যন্ত চীন বাদেও সারা বিশ্বের প্রায় ১৮ টি দেশ থেকে করোনার ভাইরাস সংক্রমণের ঘটনা ঘটেছে। চীন ভ্রমণ থেকে সম্প্রতি ফিরে আসা এমন ভ্রমণকারীদের মধ্যে সংক্রমণের মোট ৯৮ টি ঘটনা পাওয়া গেছে। ডাব্লুএইচওর প্রধান টেড্রোস অ্যাধনম ঘেব্রেসাস বলেছিলেন যে এই ভাইরাসের সংক্রমণ বন্ধ করা আমাদের মূল লক্ষ্য তবে একই সাথে মূল চ্যালেঞ্জটি হ’ল দরিদ্র অংশগুলিতে ছড়িয়ে দেওয়ার আগে এটি নির্মূল করা। ডাব্লুএইচও প্রাথমিকভাবে এই ভাইরাস সংক্রমণের সংক্রমণকে গুরুত্ব দেয় নি। তবে ক্রমবর্ধমান ঘটনা এবং ক্রমাগত মৃত্যুর পরিপ্রেক্ষিতে এই ভাইরাসের সংক্রমণকে বিশ্বব্যাপী জরুরি অবস্থা হিসাবে ঘোষণা করে।

Leave a Comment.