আন্তর্জাতিক

করোনা থেকে সেরে উঠছে বিশ্ব, আতঙ্ক কাটিয়ে ছন্দে ফিরছে উহানও

করোনা ভাইরাসের প্রকোপ থেকে কিছুটি হলেও স্বস্তি ফিরছে ইতালি, স্পেনের মতো দেশগুলোতে। মৃতদেহের স্তুপের উপর দাঁড়িয়ে স্বস্তির নিঃশ্বাস দুই দেশের রাষ্ট্রপ্রধানের গলায়। এতদিনের ক্রমবর্ধমান মৃত্যু সংখ্যা এবার কমতে শুরু করেছে এই দুই দেশে। স্পেনে ইতিমধ্যে সুস্থ হয়েছেন ১ লক্ষ ২৪ হাজার মানুষ। ইতালিতে সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন প্রায় ৬৭ হাজার মানুষ। শুধু তাই নয়, জার্মানি, ব্রিটেন, ফ্রান্সের মতো দেশ দেশগুলোতে কমছে মৃত্যুর হার। ভারতেও সুস্থ হয়ে ওঠার সংখ্যাটা নেহাত কম নয়। ইতিমধ্যে ৭ হাজারের বেশি মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন ভারতে। তবে, আমেরিকার অবস্থা এখনও আশঙ্কাজনক। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা।

এদিকে, করোনা ভাইরাসের উৎস স্থল চিনের উহান প্রদেশ সম্পূর্ণ সংক্রমণ মুক্ত বলে জানিয়েছে সে দেশের প্রশাসন। চিনের ন্যাশনাল হেল্থ কমিশনের মুখপাত্র মি ফেং-এর উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক সংবাদসংস্থা দ্যা ইকোনমিক টাইমস জানিয়েছে, সোমবার উহানের শেষ কোভিড ১৯ আক্রান্ত রোগীকে হাসপাতাল থেকে মুক্ত করা হয়েছে। নতুন করে আর কোন সংক্রমণের ঘটনা ঘটেনি উহানে। চিনের সরকারি সংবাদসংস্থা জিনহুয়া-কে মি ফেং বলেন, উহান প্রদেশকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে মুক্ত করতে নিরন্তর কাজ করে চলা চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ জানিয়েছে দেশের সরকার।

করোনা ভাইরাসের সংক্রমণ থেকে মুক্ত হওয়ার পর ধীরে ধীরে ছন্দে ফিরছে উহান। ইতিমধ্যে লকডাউন তুলে নেওয়া হয়েছে উহান প্রদেশ থেকে। তবে বাইরের কেউ সেখানে এলে চিকিৎসকদের কড়া নজরদারি পেরিয়ে যেতে হচ্ছে তাদের। বিশ্বব্যাপী এই ভয়াবহ মহামারির মধ্যেও উহানের সেরে ওঠা আশার সঞ্চার করছে মানুষের মনে।


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close