আন্তর্জাতিকCorona Virus

আর নেই কোন দ্বিমত, চিনের উহান মার্কেট থেকেই ছড়িয়েছে করোনা-সাফ জানিয়ে দিল WHO

করোনা ভাইরাস মারণ রূপ নেওয়ার পর থেকেই খবরের শিরোনামে চিনের উহান মার্কেট।তবে আর নেই কোন দ্বিমত, চিনের উহান মার্কেট থেকেই ছড়িয়েছে করোনা-সাফ জানিয়ে দিল WHO।উহান মার্কেট থেকে করোনা ছড়ানোর রিপোর্টকেই কার্যত মান্যতা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এই উহান প্রদেশের সি ফুড মার্কেটের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল আগেই। নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়েছিল ওই বাজার থেকেই। এতদিন পর্যন্ত এই নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা হু পরিষ্কার করে কিছু বলেনি। কিন্তু শুক্রবার এই প্রথম হু জানিয়ে দিল, করোনা সংক্রমণের নেপথ্যে উহানের ওই বাজারের ভূমিকা রয়েছে।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ, পিটার বেন এমবারেক বলেন, “সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে উহানের বাজারের ভূমিকা অনস্বীকার্য। কিন্তু প্রকৃতপক্ষে কী হয়েছিল তা এখনও আমরা পরিষ্কার করে জানি না।”

তিনি বলেন, ‘এটা এখনও স্পষ্ট করে বলা যাচ্ছে না জীবজন্তুদের থেকেই ওই বাজারের দোকানদারদের শরীরে সংক্রমণ ছড়িয়েছে।”

অনেকের বক্তব্য, বাদুড় বা ওই জাতীয় প্রাণীর শরীর থেকেই কোভিড সংক্রমণ ছড়িয়েছে। এর বাইরে চিনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, ল্যাবরেটরিতে তৈরি করে এই ভাইরাস ছড়িয়ে দেওয়া হয়েছে।

তবে উহান মার্কেটের ভূমিকা নিয়ে প্রথমবার মুখ খুলল হু। এতদিন তারা স্পষ্ট করে কিছুই বলেনি। অনেকের বক্তব্য, পৃথিবীর একাধিক রাষ্ট্র হুয়ের এই ‘চিনের সুরে কথা বলা’কে ভাল ভাবে নেয়নি। মার্কিন অনুদান বন্ধ হয়ে গিয়েছে। ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপর চাপ তৈরি হয়েছিল। তাঁদের মতে, সেই চাপের ফলেই এতদিন পর উহানের বাজারের ভূমিকা সম্পর্কে স্পষ্ট বক্তব্য জানাল হু।

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close