Corona Virusআন্তর্জাতিক

ভাইরাসের আঁতুড়ঘর চীন, ২০ বছরে চীন ছড়িয়েছে ৫ টি ভাইরাস

২০ বছরে ৫ ধরনের ভাইরাস ছড়িয়েছে চীন, এমনটাই দাবি করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রেইন। মঙ্গলবার হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে ওব্রেইন এমনটাই দাবি করেন।

নিউ ইয়র্ক পোস্ট’র একটি প্রতিবেদন থেকে জানা গেছে, ওব্রেইনের মতে, চীনকে করোনা ভাইরাসের উৎপত্তির জন্যও জবাবদিহিতার আওতায় আনা উচিত। বিশ্বের সব মানুষকে এক হয়ে চীন সরকারকে বলা উচিত, আমরা চাই না চীন থেকে আর এ ধরনের ভাইরাস ছড়াক। কোনো ল্যাবরেটরি হোক আর মাছ-মাংসের বাজার থেকে হোক, ভাইরাসের উৎপত্তি বিষয়ে এর কোনোটাই ভালো উত্তর হতে পারে না।

নতুন করোনাভাইস যে চীনের উহান থেকেই ছড়িয়েছে সে ব্যাপারে ওব্রেইন নিশ্চিত। তিনি বলেন, ভাইরাসটি সম্ভবত ল্যাব বা মাছ-মাংসের বাজার থেকেই ছড়িয়েছে। আমি মনে করি, তার বিশদ প্রমাণও রয়েছে। তবে উৎপত্তিস্থল যদি চীন হয় তাহলে এর কোনো ভালো উত্তর নেই।তবে চারটি ভাইরাসের কথা বললেও পঞ্চম ভাইরাসটির কথা উল্লেখ করেননি ওব্রেইন।

নতুন করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে তদন্ত করছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো। তারা অবশ্য বলেছে, ভাইরাসটি মানবসৃষ্ট নয়। তবে কোথা থেকে এর উৎপত্তি তা নিয়ে তদন্ত চলছে। এ ব্যাপারে ওব্রেইনকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, এটি খুবই গুরুত্বপূর্ণ কাজ। এর জন্য নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেয়া সম্ভব নয়।

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close