আন্তর্জাতিক

করোনা নিয়ন্ত্রণ করতে না পেরে শি জিনপিং এর সঙ্গে গোঁসা, সম্পর্ক ছিন্নের হুমকি দিলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনায় তার কোনও আগ্রহ নেই এবং দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করা হতে পারে। ফক্স বিজনেস টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্প এ কথা বলেন। তার এ সাক্ষাৎকার গতকাল বৃহস্পতিবার সম্প্রচারিত হয়।

ট্রাম্প বলেন, জানুয়ারি মাসে চীনের সঙ্গে তার যে চুক্তি হয়েছিল সেই চুক্তি ঠিকমতো রক্ষা করতে ব্যর্থ হয়েছে বেইজিং। তিনি বলেন, বাণিজ্য চুক্তি তারা রক্ষা করেনি এবং আবারও একই ঘটনা ঘটতে দেয়া ঠিক হবে না।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, মহামারির পর আমি মনে করি চীনা প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করার কোনও প্রয়োজন নেই। আমি এখন তার সঙ্গে কথা বলতে চাই না।

এদিকে চীনা এসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল ট্রেড-এর বিশেষজ্ঞ কমিটির ডেপুটি চেয়ারম্যান লি ইয়ং বলেছেন, তার দেশ এখনও আশা করে বাণিজ্যের বিষয়টি যুক্তরাষ্ট্র রাজনীতিকীকরণ করবে না কারণ সেটা কোনও পক্ষের জন্যই মঙ্গলজনক হবে না।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য নিয়ে টানাপড়েন চলছে এবং দুই পক্ষই একে অপরের বিরুদ্ধে শাস্তিমূলক বাড়তি বাণিজ্য শুল্ক আরোপ করেছে। পরে অবশ্য একটা চুক্তি হয়েছে তবে তা নিয়েও স্বস্তিতে নেই দুই দেশ।

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close