আন্তর্জাতিকজাতীয়

প্রস্তুতি তুঙ্গে, চীনের বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে বিশ্বের তাবড় তাবড় শক্তিশালী দেশ

GNE NEWS DESK:15 ই জুন লাদাখের গালোয়ান উপত্যকায় ভারত-চীন সেনাবাহিনীর মুখোমুখি সংঘর্ষের পর থেকেই নিয়ন্ত্রণরেখা বরাবর যুদ্ধ পরিস্থিতি জারি রয়েছে। যুদ্ধকালীন এই পরিস্থিতির সম্মুখীন হয়ে আগাম প্রস্তুতিতে কোন খামতি রাখতে চাইছে না ভারত। এই পরিস্থিতিতে ভারতের পাশে থাকার আশ্বাস জানিয়েছে ইজরায়েল, আমেরিকা, রাশিয়া সহ আরো অনেক বন্ধু দেশ।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গেছে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ শীঘ্রই মার্কিন প্রতিরক্ষা সচিবের সাথে কথা বলবেন। আলোচনার বিষয়বস্তু হতে পারে সামরাস্ত্র হস্তান্তর নিয়ে এবং প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে। আজই মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের সঙ্গে ফোনালাপে বৈঠক হওয়ার কথা রাজনাথের।

ইতিমধ্যে ভারতকে ‘এক্সক্যালিবার আর্টিলারি’ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এটি 40 কিমি দূরে অবস্থিত শত্রুপক্ষের ঘাঁটি কে বিনাশ করতে সক্ষম। গোলাটি ব্যবহার করা যাবে এম৭৭৭ আল্ট্রা লাইট হাউইৎজার সহ বিভিন্ন ধরনের কামানের সঙ্গে। এছাড়াও অন্যান্য বন্ধু দেশগুলি চীনের এই স্বৈরাচারীতার প্রতি ধিক্কার জানিয়ে সব রকম পরিস্থিতিতে ভারতের পাশে থাকার আশ্বাস দিয়েছেন এবং প্রয়োজনে তারা আধুনিক যুদ্ধ সরঞ্জাম দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে এমনটাই জানা গেছে।

[qws]Tags: ভারত-চীন, চীনের সাথে লড়াই,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel