আন্তর্জাতিকবিজ্ঞান ও প্রযুক্তি

চীনের বিরুদ্ধে ভারতের সার্জিক্যাল স্ট্রাইক, পাবজী সহ পুনরায় বন্ধ হতে চলেছে ৪৭ চীনা অ্যাপ

In India, 47 Chinese apps, including Papaji, are banned

GNE NEWS DESK: লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চীন সংঘর্ষের উত্তাপ অফলাইন থেকে অনলাইনে চলছে। সীমান্তে সেনা কর্মকর্তাসহ ২০ ভারতীয় সৈনিককে হারিয়ে দেশটির সরকার ৫৯ টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছিল। এবার ফের ৪৭ টি চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। এমনকি চীনের জনপ্রিয় মোবাইল গেম পাবজিসহ ২৫০ চীনা অ্যাপের দিকেও কড়া নজর দিচ্ছে ভারতের কেন্দ্রী সরকার।

জাতীয় নিরাপত্তার স্বার্থে আরো ৪৭টি চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। তবে এসব চীনা অ্যাপের তালিকা প্রকাশ করেনি কেন্দ্রীয় সরকার।

সূত্রের বরাত দিয়ে আরো জানানো হয়, কয়েকটি পরিচিত গেমিং অ্যাপও নিষিদ্ধ হতে পারে। নিষিদ্ধ করা ৫৯টি চীনা অ্যাপ ছাড়াও বেশ কয়েকটি অ্যাপ গ্রাহকদের তথ্য অবৈধভাবে চীনা সংস্থাকে পাঠানোর অভিযোগ তোলা হয়েছে। তাই সেই অ্যাপগুলোকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

লাদাখে চীনা সদস্যদের হাতে ভারতীয় সেনাদের মৃত্যুর পর ভারতজুড়ে আন্দোলন শুরু করে দেশটির জনগণ। ওই আন্দোলনের মূখ্য বিষয় ছিল চাইনিজ পণ্য বর্জন। জনগণের সেই আন্দোলনকে সাড়া দিয়ে ভারতের কেন্দ্রীয় সরকার প্রথমে ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে। এ সিদ্ধান্তের পর চীনা অ্যাপগুলোকে গুগল প্লে স্টোর থেকে মুছে ফেলা হয়েছিল। এবার ফের ভারতে ৪৭ টি চীনা অ্যাপ নিষিদ্ধের ঘোষণা করা হয়েছে।

এদিকে জনপ্রিয় মোবাইল গেম পাবজিসহ আরো ২৫০টি চীনা অ্যাপের ওপর কড়া নজরে রেখেছে ভারতের কেন্দ্রীয় সরকার। তবে অ্যাপগুলোর ওপর নিষিদ্ধের সিদ্ধান্ত  কখন আসবে তা স্পষ্ট করে বলা যাচ্ছে না। 

Tags: ৪৭ টা অ্যাপ বাতিল, ভারতে চীনা অ্যাপ বাতিল


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close