আন্তর্জাতিকবিজ্ঞান ও প্রযুক্তি

বেঁচে রয়েছে? নসার ছবিতে চন্দ্রায়ণ -২ এর অক্ষত রোভার,ইসরোকে জানাল টেকি

Tekki told ISRO that the intact rover of Chandrayaan-2 in Nassar’s film

GNE NEWS DESK: ইসরোর নরম জমি নষ্ট করার ব্যর্থতার প্রায় ১০ মাস পরে, চন্দ্রায়ণ -২ মিশনের লন্ডার যিনি রোভার নিয়েছিলেন (প্রজ্ঞান), নাসার নতুন চিত্রগুলির মিশনে আবার আগ্রহ প্রকাশ করেছে।

গত বছর নাসা ছবি ব্যবহার করে বিক্রমের ধ্বংসাবশেষ সনাক্তকারী চেন্নাইয়ের এক প্রযুক্তিবিদ শানমুগা সুব্রমনিয়ান এখন ভারতীয় মহাকাশ সংস্থাকে ইমেল প্রেরণ করেছেন এবং দাবি করেছেন যে মে মাসে নাসার প্রকাশিত নতুন সেট চিত্র প্রজ্ঞা এবং এমন একটি ট্র্যাকও দেখিয়েছে যা রোভারকে নির্দেশ করে কয়েক মিটার যেতে পারে।

ইসরোর চেয়ারম্যান কে সিভান, এটি নিশ্চিত করে টিওআইকে বলেছেন: “আমরা এ বিষয়ে নাসার কাছ থেকে এখনও কিছু শুনিনি। তবে হ্যাঁ, যে ব্যক্তি আগে বিক্রম ধ্বংসাবশেষ চিহ্নিত করেছিল সে আমাদের সম্পর্কে একটি ইমেল পাঠিয়েছে। আমাদের বিশেষজ্ঞরা বিষয়টি খতিয়ে দেখছেন এবং আমরা এই মুহুর্তে কিছুই বলতে পারছি না। “

নাসার চন্দ্র পুনরুদ্ধার অরবিটার (এলআরও) এর নভেম্বর ২০১৯ এর চিত্রগুলি বিক্রম ল্যান্ডারের ধ্বংসাবশেষ দেখিয়েছে। প্রদত্ত যে মুনের মেরু অঞ্চলটি সবসময় ভাল জ্বলিত হয় না এবং ল্যান্ডারটি পৃষ্ঠ থেকে ২ মাইল দূরে অগভীর গভীরতায় থাকে, নভেম্বরের চিত্রগুলি থেকে রোভারটি দৃশ্যমান ছিল না।

তবে, সেপ্টেম্বর ২০১৯ এর প্রথম দিকে বিক্রমের সাথে যোগাযোগ হারিয়ে যাওয়ার পর ইসরো এর পর থেকে যোগাযোগ পুনরায় প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়নি। সংস্থাটি কঠোর অবতরণের পরে একাধিক দিন বিক্রমের সাথে যোগাযোগের চেষ্টা করেছিল। চাঁদের পৃষ্ঠের রোভারের চলাফেরার একটি ব্যাখ্যা, যদি সন্ধানটি সঠিক হয় তবে তা হ’ল যে গ্রাউন্ড স্টেশনের সাথে যোগাযোগ হারিয়েছিল বিক্রম, সম্ভবত প্রজ্ঞাকে কিছু আদেশ পাঠিয়েছিল যা ইসরো কখনও জানতে পারেনি।

এই পুরো বিষয়টিযে সিভান জানায়, “আমাদের বিশ্লেষণ করতে হবে এবং কী ঘটেছে তা দেখতে হবে। এখন কোনও কংক্রিট নেই।”

Tags: বেঁচে রয়েছে চন্দ্র যান ২, জানাল নাসা


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close