আন্তর্জাতিক

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ফিলিপাইন

The Philippines was shaken by a strong earthquake

GNE NEWS DESK:ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্পের আঘাত।মঙ্গলবার সকালে ফিলিপাইনের কেন্দ্রে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প হয়েছে। ম্যানিলা থেকে ৪৫১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূমিকম্পটি আঘাত হানে।তবে ওই ভূমিকম্প থেকে এখনও পর্যন্ত কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। ভূমিকম্পে একটি বাড়ির নিচে একটি পরিবারের সদস্যরা আটকা পড়েছেন। এছাড়াও আরও বেশি কিছু বাড়ি-ঘরও ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভূমিকম্পের আঘাতে কাতেইনগান পৌরসভায় একটি তিনতলা বাড়ি ধসে পড়ার খবর পাওয়া গেছে। সেখানে এক পুলিশ কর্মকর্তা এবং তার পরিবারের সদস্যরা আটকা পড়েছেন। উদ্ধারকারী দল তাদের উদ্ধারে কাজ করছে।ফিলিপাইনের আগ্নেয়গিরি ও ভূতাত্ত্বিক সংস্থা জানিয়েছে, কাতেইনগান থেকে ৫ কিলোমিটার দূরে শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হেনেছে। এর গভীরতা ছিল ২১ কিলোমিটার।

সংস্থাটির প্রধান রোনাটো সোলিডাম জানিয়েছেন, ভূমিকম্পটি থেকে সুনামি আঘাত হানার কোনো আশঙ্কা নেই। বেশ কয়েকটি অঞ্চলেই ভূমিকম্পের সময় প্রচণ্ড কম্পন অনুভূত হয়েছে।

প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থিত ফিলিপাইন। ফলে সেখানে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। বিশ্বের অন্যতম দূর্যোগপ্রবণ দেশ হিসেবে পরিচিত ফিলিপাইন দেশটিতে প্রায় প্রতি বছরই কয়েক দফা ঘূর্ণিঝড়ও তাণ্ডব চালাচ্ছে।এর আগে ১৯৯০ সালে ফিলিপাইনের উত্তরাঞ্চলে ৭ দশমিক ৭ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে প্রায় ২ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে।

Tags: ভূমিকম্প,ফিলিপাইনে ভূমিকম্প, earthquake in Philippines,

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close