আন্তর্জাতিকবিজ্ঞান ও প্রযুক্তি

মঙ্গল গ্রহে মিলল জলের সন্ধান

Search for water found on Mars

GNE NEWS DESK: এবার মঙ্গল গ্রহে মিলল জলের হদিস। মার্কিন মহাকাশ সংস্থা নাসার বিজ্ঞানীরা মঙ্গল গ্রহে মাটির নিচে তিনটি রোগের সন্ধান পেয়েছেন। দু’বছর আগেও ২০১৮ সালে মঙ্গল গ্রহে ইউরোপিয়ান স্পেস এজেন্সির স্পেসক্র‍্যাফট মার্চ এক্সপ্রেস একটি নোনা জলের রদের হদিস পেছিল । মূলত এই রদটি বরফের নিচে ঢাকা পড়ে আছে। এটি প্রায় কুড়ি কিলো মিটার প্রশস্ত।

এখন অবধি মঙ্গল গ্রহে পাওয়া সবচেয়ে বৃহত্তম হ্রদ এটিই।২০১২ থেকে ২০১৫ পর্যন্ত স্যাটেলাইট মারফত মোট ২৯ বার এই জায়গাটির ছবি তোলা হয়েছে।এতে দেখা গিয়েছে এই এলাকায় এমন আরো রদ আছে। আগে বাবা হতে মঙ্গল গ্রহে কোন জলের হদিস নেই কিন্তু যত দিন যাচ্ছে এই ধারণাটা পুরোপুরি ভুল প্রমাণিত হচ্ছে।

রোম বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী আলাইনা পেটিনেল্লির মত অনুযায়ী তারা এর আগে এই রোদের চারপাশে আরো তিনটি রথ আবিষ্কার করেছেন।তিনি আরো বলেন মঙ্গল গ্রহে তরল অবস্থায় জল পাওয়া যেতে পারে।মঙ্গল গ্রহে যে জল এর সন্ধান পাওয়া যেতে পারে এ বিষয়ে বিজ্ঞানীরা আগেই পূর্বাভাস দিয়েছিলেন। ২০১২ সালের নাটক ইউরিয়া সিটি শিলায় তিন বিলিয়ন বছরের পুরনো কার্বনিক কোন খুঁজে পাওয়া যায় এর দ্বারাই বোঝা যায় মঙ্গল গ্রহে জীবনের অস্তিত্ব ছিল।বিজ্ঞানীদের মত অনুযায়ী জলবায়ু পরিবর্তনের কারণে মঙ্গল গ্রহের সমস্ত গ্রুপের পরিবর্তন হয়েছিল।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel