আন্তর্জাতিক

আজ বিশ্বের দীর্ঘতম সুড়ঙ্গপথ অটল টানেলের উদ্বোধন করবেন মোদী

Modi will inaugurate the world’s longest tunnel atal tunnel today

GNE NEWS DESK: ৬ বছর ধরা হয়েছিল সময়। কিন্তু লেগে গেলো প্রায় ১০ বছর। বিশ্বের দীর্ঘতম সুড়ঙ্গপথ- অটল টানেল এবার খুলে যাচ্ছে পুজোর আগেই। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) উদ্বোধন করবেন। এই সুড়ঙ্গপথটি নির্মাণের সিদ্ধান্ত নিয়েছিলেন ২০০০ সালে তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী।

মানালি থেকে লেহ সড়কপথ শীতে বরফ পড়ায় ৬ মাস বন্ধ থাকে। এবার সেখানে সংযোগরক্ষা সম্ভব হবে সারাবছরই। ৯.২ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গপথ তৈরি হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামে নামকরণ করা হয়েছে।

এই টানেল সমুদ্রপৃষ্ঠ থেকে ১০ হাজার ফুট উঁচুতে তৈরি হয়েছে। টানেলের দীর্ঘ ৯.২ কিলোমিটার। বিশ্বের দীর্ঘতম সুড়ঙ্গ পথ এটাই। প্রধানমন্ত্রীর দফতর সূত্রের খবর, ৩ অক্টোবর অর্থাৎ আজ হিমাচলপ্রদেশ যাবেন প্রধানমন্ত্রী। ফের দিল্লিতে ফিরে আসবেন এই টানেল উদ্বোধনের পর। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর উদ্বোধনী অনুষ্ঠানে তাঁর সঙ্গে থাকবেন।

প্রতিদিন ৩০০০ গাড়ি ও ১৫০০ ট্রাক এই অটল টানেল দিয়ে যেতে পারে। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮০ কিলোমিটার। মানালি থেকে লেহ যাত্রার সময় বাঁচবে ৪ থেকে ৫ ঘণ্টা। প্রাথমিক প্রকল্প রিপোর্টে এই সুড়ঙ্গ তৈরির খরচ ৫ বিলিয়ন মানে ৫০০কোটি টাকা দেখানো হয়েছিল। এবং রিপোর্টে উল্লেখ করা হয়েছিল কাজ শুরু হওয়ার ৭ বছরের মধ্যে সুড়ঙ্গ তৈরি হয়ে যাবে।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel