আন্তর্জাতিক

মিশরের মরুভূমি থেকে উঠে আসছে ডজন ডজন মমি

Dozens upon dozens of mummies are emerging from the Egyptian desert

GNE NEWS DESK:মিশরের মরুভূমিতে কয়েক ডজন নতুন মমি এবং ৫৯টি সারকোফ্যাগাস খুঁজে পেয়েছে দেশটির প্রত্নতাত্ত্বিকরা। মিসরের সরকারি কর্তৃপক্ষ এক ঘোষণা দিয়ে এ তথ্য জানিয়েছে।

চলতি বছর এ পর্যন্ত এটাই সবচেয়ে বড় প্রত্নতাত্ত্বিক আবিষ্কার। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে- রাজধানীর দক্ষিণে সাক্কারার প্রাচীন সমাধিভূমিতে খনন করে এসব মমি খুঁজে পাওয়া যায়।

মিসরের প্রত্নতত্ত্ব বিষয়ক মন্ত্রী খালিদ আল-আনানি কয়েক ডজন দেশের রাষ্ট্রদূতদের সামনে শনিবার এক সংবাদ সম্মেলনে একটি সারকোফ্যাগাস খোলেন। সারকোফ্যাগাস হচ্ছে কফিন— যেখানে মমি রাখা হয়।

তিনি জানান, প্রাচীন মিসরের বিস্ময় এখনও ফুরিয়ে যায়নি, কারণ শুক্রবার রাতেই তারা ২৭টি সারকোফ্যাগাস আবিষ্কার করেছেন। এই ৫৯টি কফিনের গঠন দুই হাজার ৬০০ বছর পরও মজবুত রয়েছে।

মিশর সরকার (misar government) জানাচ্ছে, ভেতরের মমির অবস্থাও ভাল রয়েছে। গিজার পিরামিডের কাছে নবনির্মিত গ্র্যান্ড ইজিপশিয়ান যাদুঘরে এসব মমি দর্শনার্থীদের জন্য সাজিয়ে রাখা হবে বলে জানানো হয়েছে। তঃসূঃ-BBC
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel