আন্তর্জাতিক

পৃথিবীর সামনে আত্মপ্রকাশ করতে চলেছে ব্রিটিশদের তৈরি প্রথম হাইড্রোজেন ট্রেন

GNE NEWS DESK: ব্রিটেনে পরিবেশ বান্ধব ট্রেনগুলির ব্যাপক উৎপাদন পরিচালনার আহ্বান জানানো হয়েছে পরিবহন ইউনিয়নগুলি মূল লাইনের ট্র্যাকগুলির পরীক্ষার পরে। সেই মূল রেল ট্র্যাকগুলিতে আত্মপ্রকাশ করতে চলেছে যুক্তরাজ্যের প্রথম হাইড্রোজেন ট্রেনটি। এর পেছনেও অবশ্য কারণ অব্যাহত। পরিবহণ সচিব ট্রেনটিকে উন্মোচন করতে প্রস্তুত কারণ করোনা ভাইরাস থেকে ফিরে আসার অংশ হিসাবে সবুজ সংকেত দেখিয়েছে।

বুধবার ৩০ সেপ্টেম্বর মন্ত্রিপরিষদ মন্ত্রী গ্রান্ট শ্যাপস, পরিবহণের পররাষ্ট্রসচিব ওয়ারউইকশায়ারে ট্রায়াল শুরুর পরিদর্শন করবেন। আর এখানেই মূল নেটওয়ার্কে চালিত করা হবে হাইড্রোজেন জ্বালানো লোকোমোটিভকে। ডিজেল ট্রেনের বিপরীতে হাইড্রোজেন চালিত ট্রেনগুলি বিদ্যুত, জল এবং তাপ উত্পাদন করতে হাইড্রোজেন এবং অক্সিজেন ব্যবহার করে ক্ষতিকারক গ্যাস নির্গত করে না বিবিসি সুত্রানুযায়ী ঠিক এমনটাই খবর আসে।

চিফ পোর্টারব্রুকের নির্বাহী মেরি গ্রান্ট বলেছেন, “আমি হাইড্রোফ্লেক্স ট্রেন উত্পাদন শুরু করার লক্ষ্যে বিশ্বের প্রথম বৈদ্যুতিক এবং হাইড্রোজেন চালিত দ্বি-মোড রোলিং স্টক তৈরি করার পাশাপাশি ইউকে সাপ্লাই চেইনের জন্য উল্লেখযোগ্য সুযোগ সৃষ্টি করার জন্য আমাদের উদ্দেশ্য ঘোষণা করতে পেরে আমি আনন্দিত”।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel