প্রথম পাতা করোনা আপডেট আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
আন্তর্জাতিক

পর পর ১৭ বার করোনায় আক্রান্ত একই ব্যক্তি, চিন্তায় বিশেষজ্ঞরা

GNE NEWS DESK:একবার করোনা সংক্রমণ হলে রোগীর শরীর ফের করোনাভাইরাস আক্রমণ করতে পারে কি-না, তাই নিয়ে বেশ কিছু মাস ধরে গবেষণা করছেন বিশেষজ্ঞরা। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম এমন একটি কেস ধরা পড়ে। ২৫ বছরের এক যুবকের পরপর দুইবার সংক্রমণ হয়। এরপর সারা পৃথিবীতে হাতেগোনা কয়েকটি একই রকম কেস পাওয়া গেছে। কিন্তু একজনের শরীরে ১৭ বার করোনার সংক্রমণ! নেদারল্যান্ডসের অভিজ্ঞ ভাইরোলজিস্ট লিয়া ভ্যান ডার হোয়েক বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন এই কথা।

যুক্তরাষ্ট্রের নেভাদায় প্রথম যে যুবকের পুনঃসংক্রমণ হয়, তাকে পরীক্ষা করে চিকিৎসকরা নানা রকম অনুমান করেছেন। প্রথম সম্ভাবনা, দ্বিতীয়বারের জন্য খুব বেশি পরিমাণে করোনাভাইরাসের সংস্পর্শে এসেছিলেন তিনি। অথবা দ্বিতীয়বারের সংক্রমণ আরও অনেক বেশি শক্তিশালী করোনাভাইরাস দ্বারা হওয়ার সম্ভাবনা রয়েছে।

হংকং, ইকুয়েডর, বেলজিয়াম এবং নেভাদার পুনঃসংক্রমণের ঘটনা নিয়ে বিশেষজ্ঞদের গবেষণাটি এই সপ্তাহেই প্রকাশিত হয়েছে ল্যানসেট ইনফেকশস ডিজিজ জার্নালে।

GNE

কভিড-১৯ ভাইরাস নিয়ে বিজ্ঞানীদের পূর্ব অভিজ্ঞতা না থাকায় একই চরিত্রের অন্য ভাইরাসের ধর্ম থেকে সিদ্ধান্তে আসতে চাইছেন ভাইরোলজিস্টরা।

লিয়া ভ্যান ডার হোয়েক আমস্টারডামের এক অভিজ্ঞ ভাইরোলজিস্ট। মানবদেহকে আক্রমণ করতে পারে, এমন আরও চার রকমের করোনাভাইরাসকে নিয়ে গবেষণা করছেন লিয়া। ৩০ বছরের বেশি বয়স, এমন দশজনের ওপরে পরীক্ষা করে লিয়া সিদ্ধান্তে এসেছেন ওই ভাইরাস দ্বারা একাধিকবার সংক্রমিত হতে পারেন মানুষ। পরীক্ষা চলাকালীন একজন রোগী ১৭ বার সংক্রমিত হয়েছিলেন। এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে লিয়া তাই বলেন, কভিড-১৯ ভাইরাস সম্ভবত একই চরিত্রের!

গত সোমবার গবেষক দল নেদারল্যান্ডসের এক রোগীর ঘটনা সামনে এনেছেন। ৮৯ বছরের ওই রোগী ক্যানসারে আক্রান্ত ছিলেন। দ্বিতীয়বার কভিড-১৯-এ আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়। আগে থেকে ক্যানসারে ভোগার জন্য ওই রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা প্রথম থেকেই দুর্বল ছিল। সেই অবস্থায় দ্বিতীয়বার সংক্রমণের ধাক্কা সামলাতে পারেনি দুর্বল শরীর।

একবার ভ্যাকসিন বেরিয়ে গেলেই যে সমস্যার সমাধান হয়ে যাবে, তেমনটাও মনে করছেন না বিজ্ঞানীরা। লিয়ার অনুমান, ভ্যাকসিন আবিষ্কার হলেও বারবার নিতে হতে পারে তা।

Related Articles

x