প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
আন্তর্জাতিক

পাকিস্তানে সংখ্যালঘুরা বিপন্ন! বছরে হাজারের বেশি নাবালিকাকে অপহরণ করে ধর্মান্তরণ বলছে রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট

GNE NEWS DESK: আন্তর্জাতিক মহল বারবার অভিযোগ করছিল। ভারতও প্রতিবাদ করেছে বারবার। এবার মার্কিন যুক্তরাষ্ট্র ও রাষ্ট্রপুঞ্জের রিপোর্টেও উঠে এল একই তথ্য। পাকিস্তানে তেহেরিক এ ইনসাফ দল ক্ষমতায় আসার পর থেকেই বিপন্ন অবস্থায় আছেন সংখ্যালঘুরা। অমুসলিম ও সংখ্যালঘু মহিলা এবং নাবালিকাদের অপহরণ করে ধর্মান্তরিতকরণ ও জোর করে বিবাহ দেওয়া চলছে অবাধে।

রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট অনুযায়ী, বৈষম্যমূলক আচরণের কারনে সংখ্যালঘুরা সংকটে। বিশেষত স্কুলে পাঠরত কিশোরীদের ও নাবালিকাদের অপহরণ ও ধর্মান্তরিতকরণ চলছে। প্রকাশ্যে আসা ঘটনা অনুযায়ী প্রতি বছর হাজারের বেশি নাবালিকা এই ধরনের ঘটনার শিকার হচ্ছেন। রিপোর্ট এ দাবি করা হয়েছে, রাজনৈতিক ক্ষেত্রে সংখ্যাগুরু মুসলিমদের প্রভাবের কারনে পাক সরকার সমস্ত বিষয়ে অবগত থেকেও বিশেষ পদক্ষেপ নিচ্ছে না।

সুনিপুণ ভাবে ধর্মীয় বিভেদ তৈরির চেষ্টা চলছে পাকিস্তানে। সংখ্যালঘুদের বিপক্ষে আইনও পাশ হচ্ছে। ফলে পুলিশ প্রশাসনের উচ্চ পর্যায়ে অভিযোগ জানিয়েও কোন ফল মিলছে না।

এই ধরনের ঘটনার বিরুদ্ধে আন্দোলন বাড়ছে। তাতেও ফল বিশেষ মিলছেনা। এমনকি ধর্মান্তরণ ও বিবাহ দেওয়ার ঘটনা রীতিমতো সোশ্যাল মিডিয়ায় আপলোড করা হচ্ছে। সিন্ধু প্রদেশে ঘটকি জেলায় দুই হিন্দু কিশোরীকে অপহরণ করে ধর্মান্তরিত করা হয় ও জোর করে বিবাহ দেওয়া হয়। সেই ঘটনায় বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে প্রদেশ। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় আপলোডও করা হয়েছিল। সংখ্যালঘু আন্দোলনে ও আন্তর্জাতিক চাপের মুখে অবশেষে ইসলামাবাদ হাইকোর্ট দুই কিশোরীকে দ্রুত উদ্ধারের নির্দেশ দিয়েছিল।

২০১৬ সালে সিন্ধু প্রদেশের আইনসভায় বলপূর্বক ধর্মান্তরনের বিরুদ্ধে বিল পাশ হয়েছিল। পাকিস্তানের প্রধানমন্ত্রীও ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়েছিলেন। কিন্তু বাস্তবে তার প্রয়োগ ও অবস্থার উন্নতি যে হয়নি তার প্রমান মিলেছে রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel