প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
আন্তর্জাতিক

চীন সরকারের বিরুদ্ধে গিয়ে বেপাত্তা জ্যাক মা (Jack Ma), অপহরণ নাকি আত্মগোপন?

গোটা বিশ্ব চেনে তাঁকে। অথচ বিগত দুই মাসেও কোনো খোঁজ মিলছে না চীনের বিশিষ্ট শিল্পপতি তথা আলিবাবা (Alibaba) ও অ্যান্ট গ্রুপের মালিক জ্যাক মার (Jack Ma)। কোথায় গেলেন জ্যাক? 

সম্প্রতি নিজের ট্যালেন্ট শো ‘আফ্রিকান বিজনেস শো’-এর শেষ এপিসোডে যাননি আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা। ব্রিটেনের টেলিগ্রাফের প্রতিবেদন অনুযায়ী, তাঁর শোতে উপস্থিত থাকার পাশাপাশি বিচারকের আসনেও বসার কথা ছিল। তাঁর পরিবর্তে আলিবাবা গ্রুপের (Alibaba group) এক এক্সিকিউটিভ সেই শোতে বিচারকের আসনে বসেছিলেন। ওয়েবসাইট থেকে তাঁর ছবিও সরিয়ে নেওয়া হয়েছিল। আলিবাবা গ্রুপের এক মুখপাত্রকে উদ্ধৃত করে ফিন্যানশিয়াল টাইমস জানিয়েছিল, সূচির কারণে সেই অনুষ্ঠানে যেতে পারেননি। 

অনেকেরই আশঙ্কা, চীনের(China Government) জিনপিং সরকারের সমালোচনা করাতেই রাষ্ট্রের কোপে পড়েছেন তিনি। তার পর থেকেই প্রকাশ্যে তাঁর দেখা পাওয়া যাচ্ছে না। তবে জ্যাকের (Jack Ma) খোঁজ না মিললেও তাঁর সংস্থাগুলো সচল রয়েছে।

শিল্পপতি হলেও বিশ্বজুড়েই বিভিন্ন অনুষ্ঠানে বক্তা হিসেবে ডাক পড়ে জ্যাক মার। তাঁর অনুপ্রেরণামূলক বক্তৃতার জনপ্রিয়তা রয়েছে সর্বস্তরে। আর সেই বক্তৃতা দিতে গিয়েই গত বছর সাংহাইতে একটি অনুষ্ঠানে সুদখোর আর্থিক নিয়ন্ত্রক পাবলিক সেক্টরের ব্যাংকগুলোর তীব্র সমালোচনা করেছিলেন। শুধু তাই নয়, বিশ্বব্যাংকের বিভিন্ন নিয়মকে বয়স্কদের ক্লাব বলে কটাক্ষও করেছিলেন তিনি। তবে শুধু সমালোচনাতেই থেমে থাকেননি তিনি। বরং সরকারের কাছে আবেদনও করেন, যাতে এই ব্যবস্থায় পরিবর্তন আনা হয়। 

চীনের সবচেয়ে সফল এই উদ্যোক্তা একসময় রাজনীতিবিদদের প্রিয়পাত্র ছিলেন। কিন্তু সম্প্রতি জ্যাক মা (Jack Ma) সেই সুনজর হারিয়েছেন। বিশেষ করে কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা নিয়ে সমালোচনা করার পর থেকেই একের পর এক আক্রমণের মুখে পড়েছে আলিবাবা এবং তাঁর আরেক প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপ (Ali pay)।

এরই মধ্যে, অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন মার্কিন ডলারের আইপিও স্থগিত করেছে সাংহাই স্টক এক্সচেঞ্জ। তার পর থেকেই জ্যাক মাকে আর জনসম্মুখে দেখা যায়নি বলে জানা গেছে।

কিন্তু তাঁর এই সমালোচনাকে ভালোভাবে নেয়নি চীনের সরকার। এই বক্তৃতার পরেই রাষ্ট্রের রোষ এসে পড়ে তাঁর ওপর। অভিযোগ, জ্যাক মার সমালোচনাকে চীনের কমিউনিস্ট পার্টি ব্যক্তিগত আক্রমণের পর্যায় বলে মনে করতে থাকে। এর পরই জ্যাকের (jack Ma) বিভিন্ন ব্যবসায় শুরু হয় রাষ্ট্রের তদন্ত। 

গত বছরের নভেম্বরে জ্যাকের অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন ডলারের আইপিও নিষিদ্ধ ঘোষণা করে চীন। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, জ্যাক মার অ্যান্ট গ্রুপের আইপিও নিষিদ্ধ করার আদেশ আসে সরাসরি চীনা প্রেসিডেন্ট জিনপিংয়ের তরফ থেকে। ক্রিসমাসের আগেই সরকারের পক্ষ থেকে জানানো হয়, আলিবাবার(Alibaba group) বিরুদ্ধে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত দেশের বাইরে পা রাখতে পারবেন না জ্যাক মা। তার পর থেকেই ‘নিখোঁজ’ তিনি।

Advertisement with GNE Bangla
Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel