More

    তৃতীয় করোনা-টিকা দেওয়ার পরামর্শ দিল হু, দুর্বল ব্যক্তিদের জন্য নিদান

    spot_img

    Must Read

    শারীরিক ভাবে যে সমস্ত মানুষদের প্রতিরোধ ক্ষমতা অপেক্ষাকৃত কম তাদের তৃতীয় করোনা টিকা দেওয়ার পরামর্শ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা হু। ইতিমধ্যে দেশে টিকাকরন চলছে দ্রুত গতিতে। তারই মধ্যে হু এর নতুন নিদান।

    টিকা প্রদান ও তার কার্যকারিতা পর্যালোচনা করতে স্ট্র্যাটেজিক অ্যাডভাইসরি গ্রুপ অব এক্সপার্টস, অন ইনফরমেশন নামে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করেছে হু। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ফাইজার-এনবায়োটেক, মডার্না, সিনোফার্ম, সিনোভ্যাক, অ্যাস্ট্রাজেনেকা প্রভৃতি টিকাকে ছাড়পত্র দিয়েছে। কোভ্যাক্সিনকে ছাড়পত্র দেওয়ার বিষয়ে আলোচনা চলছে। তারই মধ্যে যাঁদের শারীরিক প্রতিরোধ ক্ষমতা কম তাঁদের অতিরিক্ত একটি করে টিকা দেওয়ার পরামর্শ দিয়েছে কমিটি।

      দেশের করোনা আপডেট ১৫/১০/২০২১

    অনেক দেশে বুস্টার টিকা দেওয়া চলছে। হু-এর পর্যবেক্ষণ সমস্ত টিকা সমস্ত মানুষের দেহে একই রকম প্রতিরোধ ক্ষমতা তৈরি করবে তা নিশ্চিত নয়। বিশেষত যাঁদের বয়স যাঁদের বয়স ৬০ বছরের বেশি তাদের শারীরিক প্রতিরোধ তৈরি হওয়ার গতি কম বলেই ধারণা করা হচ্ছে। চিনের তৈরি টিকা সিনোফার্ম এবং সিনোভ্যাক টিকা নেওয়া বয়স্ক ব্যক্তিদেরও তৃতীয় টিকা দেওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য সংস্থা।

      দেশের করোনা আপডেট ১৫/১০/২০২১

    - Advertisement -

    Latest News

    বিশ্বকাপের ভারতের কাছে জয়লাভ, আনন্দে আত্মহারা হয়ে গুলি চালালো পাকিস্তান

    রবিবার রাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ ম্যাচে পাকিস্তান ভারতকে পরাজিত করে। পাকিস্তানের এই জয়লাভের পর উৎসবের আমেজ কাঁটাতারের ওপারে। আনন্দে আত্মহারা...
    - Advertisement -

    More Articles Like This

    - Advertisement -