জেনে নিন

আপনি কি তেঁতুল খান ? জেনে নিন তেঁতুলের উপকারিতা ও অপকারিতা

অনেকেই তেঁতুল খেতে পছন্দ করেন। বিশেষ করে তরূণীদের খাবারের তালিকায় উপরের দিকেই পাওয়া যায় এর নাম।তেঁতুলে রয়েছে প্রচুর পুষ্টি ও ভেষজ গুণ। তেঁতুল দেহে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং হৃদরোগীদের জন্য খুব উপকারী। আসুন জেনে নিই টকের আধার হিসেবে খ্যাত তেঁতুলের কিছু উপকারিতা ও অপকারিতা

তেঁতুলের উপকারিতা:
তেঁতুলে রয়েছে টারটারিক এসিড। টারটারিক এসিড অধিক টক স্বাদযুক্ত, তবে শক্তিশালী এন্টিঅক্সিডেন্ট যা শরীরকে ক্ষতিকর মৌলিক পদার্থ থেকে রক্ষা করে। যে খনিজ উপাদানগুলো তেঁতুলে প্রচুর পরিমাণে থাকে তার মধ্যে পটাশিয়াম, কপার, আয়রন, ক্যালসিয়াম, জিংক ও ম্যাগনেশিয়াম উল্লেখযোগ্য। তেঁতুলের পটাশিয়াম হার্টের জন্য এর উপকারী।

তেঁতুল খিদে বাড়াতে সাহায্য করে। শিশুদের পেটে কৃমির সমস্যা বেশি হয়। তেঁতুল কৃমিনাশক হিসেবে কাজ করে। পাইলসের সমস্যায় অর্থাৎ পাইলস থেকে সমাধানে তেঁতুলের ব্যবহার করা হয়। তেঁতুলে ফাইবার থাকায় কোষ্ঠ কাঠিন্য প্রতিরোধে সাহায্য করে। এক্ষেত্রে তেঁতুল জোলাপ বা কোষ্ঠ পরিষ্কারক হিসেবে কাজ করে। পিত্ত রোগ বা অ্যাসিড রিফ্লাক্সের মত পেটের রোগ প্রতিরোধে সাহায্য করে।তেঁতুল তাপমাত্রা কমিয়ে জ্বর সরিয়ে তুলতে সাহায্য করে। তেঁতুল ঠান্ডা লাগা রোগে উপকারী। তেঁতুল শরীরের পরিপাক ক্রিয়া সক্রিয় রাখে। তেঁতুল হজমে সাহায্য করে। তেঁতুল খিদা বাড়ায় । তেঁতুল শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়। তেঁতুল জন্ডিস রোগে উপকারী।

তেঁতুলের অপকারিতা :
অনেক বেশি পরিমাণে তেঁতুল খেলে রক্তের সিরাম গ্লুকোজের মাত্রা কমে যায় বলে হাইপোগ্লাইসেমিয়া হয়। ।তেঁতুল খেলে এসিডের মাত্রা বৃদ্ধি পায়। তাই কেউ যদি এসিড রিফ্লাক্সের সমস্যায় ভুগে থাকেন তাহলে আপনার তেঁতুল খাওয়া থেকে দূরে থাকা উচিৎ। তেঁতুল রক্তপাতের ঝুঁকি বৃদ্ধি করতে পারে এবং মারাত্মক স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে। ডায়াবেটিসের রোগীরা যারা রক্তের চিনির মাত্রা কমানোর ঔষধ গ্রহণ করেন তাদের তেঁতুল খাওয়া উচিত নয়। তেঁতুল খেলে অ্যালার্জি হতে পারে। এ ছাড়া তেঁতুল খেলে বমি হওয়া বা শ্বাসকষ্ট হওয়ার মতো লক্ষণ দেখা যেতে পারে। নিয়মিত তেঁতুল খেলে দাঁতের এনামেল নষ্ট হয়ে যেতে পারে। তাই অতিরিক্ত তেঁতুল খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য যেমন খারাপ তেমনি আপনার দাঁতের জন্য ও খারাপ। তাছাড়া তেঁতুল খেলে লিভারের সমস্যা হতে পারে।


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close