জেনে নিন

আসুন জেনে নিই আলু আমাদের শরীরের কতটা উপকার ও অপকার করে

আমরা প্রায় প্রতিদিন অন্যান্য খাবারের পাশাপাশি আলু খেয়ে থাকি। আলু খাদ্য হিসেবে বেশ সুস্বাদু। আলু একদিকে যেমন সস্তা, তেমন আলু অত্যন্ত খাদ্যগুণ সম্পন্ন। আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, মিনারেল, ও ভিটামিন যা মানুষকে সুস্বাস্থ্য দেয় ও নানা রোগ প্রতিহত করতে সাহায্য করে। চলুন এবার দেখে নেওয়া যাক আলু খাওয়ার উপকারিতা।

আলুর কিছু গুরুত্বপূর্ণ উপকারিতা :
আলুতে কোলেস্টেরল থাকে না এবং এতে ফাইবার, পটাসিয়াম, ভিটামিন সি এবং বি 6 থাকে। এই সমস্ত পুষ্টি হৃৎপিণ্ডের জন্য খুব ভাল। ফাইবার রক্তে কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে সহায়তা করে এবং পটাসিয়াম হৃদয়কে সুরক্ষায় সহায়তা করে। গবেষণা আরও পরামর্শ দেয় যে বেশি পরিমাণে ফাইবার খাওয়া হৃদরোগের ঝুঁকিও হ্রাস করতে পারে। আলুতে উপস্থিত ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম হাড়ের স্বাস্থ্যে ব্যাপক অবদান রাখে। এই দুটি খনিজ পুরুষ এবং মহিলা উভয়েরই হাড়ের ক্ষয় রোধে সহায়তা করে। এগুলি হাড়কেও শক্তিশালী করে।

গবেষণা অনুযায়ী জানা গেছে যে, আলু রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। এটিতে ম্যাগনেসিয়াম রয়েছে যা আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। তাই সিদ্ধ আলু অবশ্যই খাওয়া উচিত। আলুতে ফাইবার থাকে যা হজমে সমর্থন করে। একই সাথে আলুতে থাকা কার্বোহাইড্রেটগুলি আমাদের পাচনতন্ত্রকে ঠিক রাখে।
আলুর অপকারিতা :
আলু খাওয়াকে সাধারণত স্বাস্থ্যকর ও নিরাপদ মনে হলেও কিছু ক্ষেত্রে লোকেদের প্রচুর পরিমাণে আলু খাওয়া এড়ানো উচিত। খাবারের অ্যালার্জি একটি সাধারণ অবস্থা, আলুতে অন্যতম প্রধান প্রোটিন প্যাট্যাটিনের কারণে কিছু লোকের মধ্যে অ্যালার্জি থাকতে পারে। যদি আপনি ওজন হ্রাস করার কথা ভাবছেন তবে আলুর খাওয়া এড়িয়ে চলুন। ডায়াবেটিসযুক্ত লোকদের আলুর খাওয়া এড়ানো উচিত কারণ এটি আপনার রক্তে চিনির ভারসাম্যহীনতা বাড়িয়ে তুলতে পারে।গর্ভবতী মহিলাদের কাঁচা আলু খাওয়া এড়ানো উচিত।


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close