জেনে নিন

আপনি কি দই খান ? জেনে নিন দই খেলে কি হবে

দই ভারতীয় খবরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। খাবার প্লেটে দই থাকা মানে আপনার প্লেট সুস্বাদু পাশাপাশি পুষ্টিকর। সাম্প্রতিক এক গবেষণা অনুসারে, দইতে উপস্থিত উপাদানগুলি শরীরকে বিভিন্ন উপায়ে উপকৃত করে। এই প্রো-বায়োটিক খাবারে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। ক্যালসিয়ামের উপস্থিতি দাঁত এবং হাড়কে মজবুত করতে কাজ করে।ক্যালসিয়ামের পাশাপাশি এটি ভিটামিন এবং শরীরের জন্য প্রয়োজনীয় অন্যান্য অনেক পুষ্টিতেও ভরপুর। হজমর জন্য দই বেশ কার্যকর।

দই খাওয়ার উপকারিতা :
১.প্রতিদিন এক চামচ দই খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। এতে উপস্থিত ভাল ব্যাকটিরিয়া রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে।
২.দাঁতের জন্য দইও খুব উপকারী। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ফসফরাস রয়েছে। এটি হাড় মজবুত করার জন্যও খুব উপকারী। এটি অস্টিওপোরোসিস এবং বাত থেকে মুক্তি দিতে কাজ করে।
৩.দইয়ে প্রচুর ক্যালসিয়াম পাওয়া যায়। এটি এমন একটি উপাদান যা শরীরের ওজন না বাড়ায় সহায়তা করে।
৪.দই খাওয়া সরাসরি মস্তিষ্কের সাথে সম্পর্কিত। আপনি জেনে অবাক হবেন যে যারা দই খাবেন তাদের স্ট্রেসের অভিযোগ খুব কম থাকে। এজন্য বিশেষজ্ঞরা প্রতিদিন দই খাওয়ার পরামর্শ দেন।

৫.আপনি যদি নিজেকে খুব ক্লান্ত বোধ করে থাকেন তবে প্রতিদিন আপনার জন্য দই খাওয়া ভাল হবে। এটি শরীরকে হাইড্রেট করে এবং একটি নতুন শক্তি প্রদান করে।
৬.ত্বকের জন্য উপকারী দই আপনার ত্বক এবং মাথার ত্বকের চুল উভয়ের জন্যই ভাল।
সতর্কবার্তা : দই বেশি পরিমাণে খাওয়া উচিত নয়।পেটের ব্যথা এবং ডায়রিয়া ও হজমের সমস্যা হতে পারে। দই খেলে অ্যালার্জি হতে পারে। তাই যদি আপনার দুধের অ্যালার্জি থাকে তবে দই এড়িয়ে চলুন। অনেক ধরণের দইতে প্রচুর পরিমাণে চিনি থাকে। অতিরিক্ত চিনি গ্রহণের ফলে ডায়াবেটিস সহ অনেকগুলি স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। সুতরাং, দই কেনার সময়, মনে রাখবেন যে এটিতে চিনির পরিমাণ কত আছে।


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close