জেনে নিন

আপনি কবে খালি পায়ে হেঁটেছেন মনে আছে? খালি পায়ে হাঁটলে কি হয় দেখুন

আপনি কখন খালি পায়ে হেঁটেছেন মনে আছে? খুব কমই মনে আছে। সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে আমরা মেশিনে পরিণত হয়ে মেশিনের মতো কাজে নিযুক্ত হই। জুতোয় পরে কাজে আসি আবার বাড়ি ফিরতে রাত হয়ে যায় এবং তার পরে আপনি ক্লান্ত হয়ে বিছানায় পড়ে যান। তবে আপনি কি জানেন যে একটি ছোট্ট অভ্যাসটিকে আপনার জীবনযাত্রার একটি অংশ বানিয়ে আপনি অনেকগুলি রোগ এড়াতে পারবেন।আপনি হয়ত শুনেছেন যে সকালে খালি পায়ে চলা চোখের দৃষ্টি বাড়ে। আসুন জেনে নিই খালি পায়ে হাঁটার উপকারিতা।

খালি পায়ে হাঁটার উপকারিতা :
১. প্রতিদিন সকালে খালি পায়ে হেঁটে আপনি দীর্ঘ সময় ধরে তারুণ্য ধরে থাকতে পারবেন ।
২. মাটিতে খালি পায়ে হাঁটলে কোমর সোজা থাকে। যার কারণে কোমর ও মেরুদণ্ডের সাথে সম্পর্কিত অনেক সমস্যা দূর হয়। এ ছাড়া খালি পায়ে হাঁটা পায়ের ব্যথায়ও স্বস্তি দেয়।
৩. খালি পায়ে হাঁটা রক্ত ​​চলাচল বাড়ায়। যা পায়ের নীচের অংশটিকে শক্ত করে তোলে। কিছু সময় খালি পায়ে হাঁটা পায়ের দীর্ঘস্থায়ী ব্যথা থেকেও মুক্তি দেয়। ৪.একটি গবেষণা অনুসারে খালি পায়ে হাঁটা মানসিক চাপও কমায় এবং মনকে শান্ত করে।
৫. পায়ের তলগুলিতে শরীরের প্রতিটি অংশের সাথে সম্পর্কিত আকুপ্রেশার রিফ্লেক্স পয়েন্ট রয়েছে। খালি পায়ে হাঁটতে হাঁটতে যখন আমাদের পা রুক্ষ রুক্ষ মাটিতে পড়ে যায় তখন শরীরের ওজনের চাপ অসাবধানতাবশত এই রিফ্লেক্স পয়েন্টগুলিকে চাপ দেয় এবং তাদের অস্বস্তি দূর করে তাদের দেহের অঙ্গগুলির সাথে সম্পর্কিত করে। আপনি যদি কখনও আকুপ্রেশারের সুবিধার অভিজ্ঞতা অর্জন করেন তবে আপনি এটি ভালভাবে বুঝতে পারবেন।

৬. খালি পায়ে ঘাসে হাঁটা চোখের দৃষ্টি বাড়ে। এককভাবে পায়ের আঙুলের পরে উভয় আঙ্গুলের গোড়ায় চোখের আকুপ্রেশার রিফ্লেক্স পয়েন্ট রয়েছে। হাঁটার সময় যখন নখর উঠে আসে তখন তাদের উপর প্রচুর চাপ পড়ে এবং এটি আমাদের চোখের উপকার করে।
৭. গবেষণায় এবং অনেকের অভিজ্ঞতা থেকে একটি তথ্য এটি পাওয়া গেছে যে কিছু সময় খালি পায়ে নিয়মিত হাঁটা ভাল ঘুমের দিকে নিয়ে যায়। অভিজ্ঞ গ্রামের প্রবীণরা অনিদ্রায় এখনও খোলা পায়ে হাঁটার পরামর্শ দেন। এটিও চেষ্টা করে দেখুন!
৮. খালি পায়ে হাঁটা উভয় পায়ে সঠিক ভারসাম্য তৈরি করতে সহায়তা করে। সর্বদা জুতা বা স্যান্ডেল নেওয়ার ফলে পায়ের মৌলিক ভারসাম্য পাশাপাশি আমাদের পায়ের প্রাকৃতিক অঙ্গবিন্যাসকে প্রভাবিত করে। খালি পায়ে নিয়মিত কিছুক্ষণ হাঁটলেই এটি উন্নত হয়।
৯. খালি পায়ে হাঁটা আমাদের একাগ্রতা এবং সতর্কতা বাড়ায়। আমরা যখন খালি পায়ে হাঁটছি তখন আমরা আরও সাবধানে পদক্ষেপ নেব কারণ আমরা আপনার পা সম্পর্কে চিন্তিত। আমরা তাদেরকে পয়েন্টে পাথর এবং পাথরের মতো স্টিং করা থেকে রক্ষা করি। মাটির রুক্ষতার এই একাগ্রতা এবং অনুভূতি করে আমার হাঁটি আমাদের একাগ্রতা বৃদ্ধি পায়।

সতর্কবার্তা: খালি পায়ে হাঁটলে ক্ষতি করতে পারে।জুতা পরা আপনার আহত হওয়ার সম্ভাবনা হ্রাস করে। আমেরিকান একাডেমি অফ পডিয়াট্রিক স্পোর্টস মেডিসিনের মতে, খালি পায়ে হাঁটা লাভজনক নাও হতে পারে। আপনি যদি নরম বা পিচ্ছিল পৃষ্ঠের উপরে হাঁটা চলা করেন তবে আপনার জুতা দরকার, অন্যথায় আপনি অ্যাকিলিস বা প্ল্যান্টার ফ্যাসিয়াতে ভুগতে পারেন। আপনার পায়ে যদি কোনও ধরণের আঘাত লাগে তবে খালি পায়ে হাঁটবেন না কারণ এটি করা আপনার সমস্যাটিকে আরও বাড়িয়ে তুলতে পারে। খালি পায়ে হাঁটা আপনার পায়ের তলগুলিতে অনেকগুলি প্যাথোজেনিক ব্যাকটিরিয়া, ভাইরাস এবং ছত্রাককে প্রভাবিত করতে পারে। সুতরাং মনে রাখবেন যে আপনি যখনই খালি পায়ে হাঁটার চেষ্টা করবেন তখন আপনার পায়ের তলগুলিতে কয়েক ফোঁটা অ্যান্টিমাইক্রোবায়াল ট্রি অয়েল লাগান। আপনার পায়ের তলগুলির ত্বক শরীরের অন্যান্য অংশের তুলনায় শক্ত, তবে এই শক্ত ত্বকের পরে অংশটি খুব নরম। খালি পায়ে হাঁটার সময় যদি আপনি কোনও ধরণের ভুল পদ্ধতি ব্যবহার করেন তবে আপনি পা ব্যথার মুখোমুখি হতে পারেন।


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close