জেনে নিন

আপনি কি কাজু বাদাম খান? কাজু বাদাম খেলে আমাদের কি হয় দেখুন

কাজু বাদাম ভারতের বিভিন্ন স্থানে বিভিন্নভাবে ব্যবহৃত হয়। এটি অন্যত্র মিষ্টি খাবার এবং মশলাদার খাবারের স্বাদ বাড়ানোর জন্য ব্যবহৃত হয়। আসুন আমরা আপনাকে এখানে বলি যে কাজু ব্যবহার কেবল খাওয়ার মধ্যেই সীমাবদ্ধ নয় তবে এটি শরীরের অনেক সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করা যেতে পারে। জেনে নিন শরীরের জন্য কাজু বাদাম খাওয়ার উপকারিতা।

কাজু বাদাম খাওয়ার উপকারিতা :
১. কাজু শক্তির একটি ভাল উৎস হিসাবে বিবেচিত হয়। এটি খাওয়া আপনার স্বাস্থ্যের ক্ষতি করে না তবে এটি প্রচুর পরিমাণে খাওয়া উচিত নয়। আপনার মেজাজ অকারণে খারাপ হয়ে গেলে ২-৩টি কাজু খাওয়া আপনাকে এই সমস্যায় স্বস্তি দিতে পারে।
২. কাজুতে প্রোটিন বেশি থাকে তাই এটি খেলে চুল এবং ত্বক সুন্দর হয়।
৩. কাজু কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। এতে প্রোটিন বেশি থাকে এবং তা দ্রুত হজম হয়। কাজু আয়রনের একটি ভাল উৎস হিসাবে বিবেচিত তাই রক্তাল্পতা দূর করতে আপনি এটি খেতে পারেন
৪. কাজু বাদাম খেলে ত্বক উজ্জ্বল হয় এবং বর্ণও উন্নত হয়। সৌন্দর্য বাড়ানোর জন্য এটি ঘরোয়া প্রতিকারে প্রায়শই ব্যবহৃত হয়।
5. খালি পেটে কাজু বাদাম মধু দিয়ে খেলে স্মৃতিশক্তি বাড়ায়। কাজু বাদাম খাওয়ার ফলে ইউরিক অ্যাসিড তৈরি বন্ধ হয়ে যায় এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

৬. কাজুতে প্রোটিন বেশি থাকে যা হাড়কে শক্তিশালী করে তোলে।
৭. কাজুতে উপস্থিত মনো স্যাচুরেটেড ফ্যাট হৃৎপিণ্ডকে সুস্থ রাখে এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করে।
৮. কাজুতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট হজম ব্যবস্থা শক্তিশালী রাখে এবং ওজনকে ভারসাম্য বজায় রাখে।
৯. ক্যান্সার প্রতিরোধে কাজু বাদাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারন কাজু বাদামে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট । এই বাদমটির শরীরে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্যান্সার সেলের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার পাশাপাশি টিউমার যাতে দেখা না দেয় সেদিকেও খেয়াল রাখে।কাজু বাদামে থাকা প্রম্যান্থোসায়ানিডিন নামে একটি উপাদান এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর তাই প্রতিদিন কাজু বাদাম খাওয়ার অভ্যাস গড়ে তুলুন সুস্থ স্ববল থাকুন।

কাজু বাদামের অপকারিতা : যে কোনও আইটেম সীমিত পরিমাণে ব্যবহার করা উচিত তবেই তার উপকারিতা পেতে পারেন। ঠিক তেমনই কাজু বাদাম কীভাবে খাবেন তা আমাদের জানা উচিত। কাজু বাদামের সীমিত ব্যবহার উপকারী। অতিরিক্ত পরিমাণে এর ব্যবহার নেতিবাচক ফলাফল দিতে পারে। আসুন জেনে নিই কাজু বাদামের ক্ষতি।
১. কাজুতে সোডিয়ামের পরিমাণ বেশি থাকে। বেশি পরিমাণে কাজু খেলে শরীরে সোডিয়ামের পরিমাণ বাড়তে পারে যা উচ্চ রক্তচাপ, স্ট্রোক এবং হার্টজনিত রোগের কারণ হতে পারে। এছাড়াও কিডনি আক্রান্ত হতে পারে
২. কাজুতে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে । যদিও এই ক্যালোরিগুলি আপনার স্বাস্থ্যের পক্ষে ভাল তবে বেশি পরিমাণে এটি গ্রহণ আপনার ওজন বাড়িয়ে তুলতে পারে।
৩. কাজুতে ফাইবার পাওয়া যায় । ফাইবার স্বাস্থ্যের জন্য উপকারী, তবে কাজু বাদামের আকারে বেশি পরিমাণে ফাইবার গ্রহণ করায় পেট ফুলে ও গ্যাস হতে পারে।
৪. কাজু প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে। অতিরিক্ত পরিমাণে কাজু বাদাম খেলে আমাদের শরীরে হঠাৎ হৃদস্পন্দন, দুর্বলতা এবং কিডনির ক্ষতি হতে পারে।

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close