জেনে নিন

SBI সহ চারটি ব্যাংক বাদে সকল ব্যাঙ্ক গুলিকে বেসরকারি করনের সিদ্ধান্ত কেন্দ্রের

Privatize all the banks except four, including SBI, was taken by the Center

GNE NEWS DESK: ফের সরকারি ব্যাংক বিক্রি করতে চলেছে কেন্দ্র। সরকারি ব্যাংক সেক্টর গুলির সংস্কার সাধনের লক্ষ্যে নেওয়া হয়েছে এমন সিদ্ধান্ত। জানা যাচ্ছে, এসবিআই(SBI) সহ মাত্র ৪ টি ব্যাংক(Bank) বাদে বাকি সব সরকারি ব্যাংক গুলিকে বেসরকারি(Privatize) করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারের অধীনে থাকা ৪ টি ব্যাংক হল, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ব্যাঙ্ক অফ বরোদা এবং কানাড়া ব্যাঙ্ক। ইতিমধ্যে ই পাঞ্জাব এন্ড সিন্ধ ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র ও ইউকো ব্যাংক গুলিকে কর্পোরেটে বেঁচে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ধাপে ধাপে সমস্ত সরকারি ব্যাংক গুলিকে ভবিষ্যতে বেঁচে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের। এই সংস্করনের মূল উদ্দেশ্য হলো সরকারি ব্যাংক ব্যবস্থাকে সম্পূর্ণভাবে কর্পোরেট ব্যবস্থাতে পরিণত করা। জানা গিয়েছে, পরবর্তীকালে কিছু কিছু ব্যাঙ্কগুলিকে অন্য ব্যাংকের সাথে যুক্ত করে দেওয়া হবে। সরকারের তরফ থেকে কিছু স্বেছাবসর সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসবিআই ইতিমধ্যে তাদের স্বেছাবসর প্রকল্পের ঘোষণা করেছে। অন্যান্য ব্যাংকগুলোতেও চালু করা হবে স্বেছাবসর প্রকল্প। কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়েছে, ব্যাংকের সংস্করণ নিয়ে সরকারের কাছে পেশ করা হয়েছে একটি খসড়া প্রস্তাব। ব্যাংক সংস্করনের মধ্য দিয়ে দ্রুত স্বেচ্ছা অবসর প্রকল্প চালু করা হবে। এস বি আই নতুন ভলেন্টারি রিটায়ারমেন্ট স্কিম অনুযায়ী, প্রত্যেক বছরের ডিসেম্বর মাস থেকে তিন মাসের জন্য চলবে এই প্রকল্প। আবেদনকারীরা তাদের চাকরির মেয়াদ অনুযায়ী মোট বেতনের ৫০ শতাংশ ‘গোল্ডেন হ্যান্ডশেক’ হিসেবে পাবেন এই নতুন অবসর প্রকল্পে। কমিয়ে আনা হয়েছে সরকারি ব্যাংক গুলোর কর্মীদের গড় বয়সসীমা।

সম্প্রতি, দশটি রাষ্ট্রায়ত্ত ব্যাংককে যুক্ত করে চারটি ব্যাংক তৈরি করেছে সরকার। অন্যদিকে বেসরকারি হাতে বেঁচে দেওয়া হবে আইডিবিআই ব্যাংক। আর বাকি ব্যাংক গুলিকে বেঁচে দেওয়া হবে অংশীদারিতে। প্রথমে শেয়ারের ২৬ শতাংশ বিক্রি করা হবে, তবে বাকি অংশ থাকবে সরকারের অধীনে। বেসরকারি সংস্থাগুলি এই সিদ্ধান্ত না মানলে, চারটি মেইন ব্যাংকের সঙ্গে বাকি ব্যাঙ্কগুলিকেও যুক্ত করে দেওয়া হবে।

Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close