জেনে নিনজাতীয়রাজ্য

জেনে নিন কি কি ছাড় দেওয়া হতে পারে আনলক ৫ এর নির্দেশিকায়!

Find out what can be given in the guide of Unlock 5!

GNE NEWS DESK: এখনো পর্যন্ত প্রকাশিত হয় নি আনলক ৫ এর নির্দেশিকা। কিন্তু মনে করা হয়েছে ১ অক্টোবর থেকেই আরো বেশ কিছু ক্ষেত্রে ছার দিতে চলেছে কেন্দ্র সরকার। ৩০ শে সেপ্টেম্বর অব্দি আনলক ৪ জারি থাকার কথা। তারপর শুরু হবে আনলক ৫।

মনে করা হচ্ছে ছার এর আওতায় আসতে পারে শিক্ষা প্রতিষ্ঠান, সিনেমা হল, রেল ইত্যাদি। ইতিমধ্যেই রাজ্য সরকার ঘোষণা করেছে সিনেমা হল গুলি খুলে দেওয়ার। এই খবরে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে সিনেমা হলের কর্মী থেকে শুরু করে শিল্পী সবাই। যদিও কেন্দ্র সরকার এর তরফ থেকে এখনো কোনো নির্দেশিকা পাওয়া যায়নি।তবে সম্ভবত কেন্দ্র ও সেই অনুমতি এ দেবে বলে জানা গিয়েছে। অন্যদিকে সামনেই উৎসবের মরসুম। করোনা আতঙ্ক কে সঙ্গে নিয়েই দেশ আস্তে আস্তে স্বাভাবিকের পথে এগিয়ে যাচ্ছে। সেই সঙ্গে শুরু হয়েছে পুজোর প্রস্তুতিও। ইতিমধ্যেই পুজোর গাইড লাইন ও প্রকাশিত হয়েছে রাজ্যের তরফ থেকে।

অন্যদিকে লোকাল ট্রেন খোলা ব্যাপারেও পাওয়া গিয়েছে সবুজ সিগনাল। মার্চ মাসে লকডাউন শুরু হওয়ার পর থেকে বন্ধ রয়েছে রেল পরিষেবা। কেন্দ্র তরফ থেকে একবার জানানো হয়েছিল এই রেল পরিষেবা বন্ধ রাখার জন্য প্রায় কয়েক কোটি টাকা প্রতিদিন ক্ষতি হচ্ছে। তবুও পরিকাঠামোর অভাবে এখনো রেল খোলা যায়নি। সম্প্রতি সেপ্টেম্বর মাসেই খুলে গিয়েছে সারাদেশে মেট্রো। বেশ ভালো যাত্রীসংখ্যাও হচ্ছে প্রতিদিন। কিন্তু রেল অনেক বেশি উন্মুক্ত হওয়ায় সেখানে নিয়ন্ত্রণ ব্যবস্থা অনেক বেশি করতে হবে, নজরদারি চাই আরো অনেক বেশি। স্বাস্থ্য বৃদ্ধি ও মানতে হবে অনেক বেশি করে। তাই লোকাল ট্রেন এবং প্যাসেঞ্জার ট্রেন খোলার সম্ভাবনা দেখা দিলেও সেটা কিভাবে বাস্তবায়িত হবে তা এখনো ঠিক করা হয়নি বলেই জানা গিয়েছে।

অন্যদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ব্যাপারেও দেখা দিয়েছে সম্ভাবনা। সেপ্টেম্বর মাসেই অভিভাবকের অনুমতি নিয়ে বেশকিছু রাজ্যে ৫০% ছাত্রছাত্রীকে নিয়ে শুরু হয়েছে স্কুল। তবে এখন অব্দি পশ্চিমবঙ্গে কোন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হয়নি। রেলের মতোই মার্চ মাস থেকে বন্ধ রয়েছে সারা দেশজুড়ে শিক্ষাপ্রতিষ্ঠান। পড়াশুনার ক্ষতি হচ্ছে ছাত্র-ছাত্রীদের। অনেকের কাছে অনলাইন পরিষেবা না থাকায় সবাই অনলাইন ক্লাস অ্যাটেন্ড করতে পারছেন না ।অন্যদিকে ইউজিসি এর তরফে জানানো হয়েছিল ২ নভেম্বর থেকে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে প্রথম বর্ষের ক্লাস শুরু করা হবে। এদিন বৈঠকের পর শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় পরিষ্কার জানিয়েছেন ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন ভুলে যাচ্ছে সামনে বাঙালি সবথেকে বড় উৎসব দুর্গাপূজো। কোনভাবেই ২ নভেম্বর থেকে ক্লাস শুরু করা সম্ভব নয়। তাই শিক্ষাবর্ষ একমাস পিছিয়ে ডিসেম্বর থেকে ক্লাস শুরু করার অনুমতি দিয়েছেন পার্থবাবু। কিন্তু কলেজে শারীরিক উপস্থিতি এখনই সম্ভব নয় বলে তিনি জানিয়েছেন। আপাতত ক্লাস শুরু হলেও সেটি হবে অনলাইনে। অফলাইনে ক্লাস আদৌ আরে বছরে খুলবে কিনা তা নিয়ে ঘোর সংশয় তৈরি হয়েছে।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel