জেনে নিনরাজ্য

এবার অনলাইনে আবেদন করা যাবে ভর্তুকিযুক্ত ডিজিটাল রেশন কার্ডের, জেনে নিন পদ্ধতি

Now you can apply for a subsidized digital ration card online, find out the procedure

GNE NEWS DESK: ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে অনলাইনে ডিজিটাল রেশন কার্ডের আবেদনের পদ্ধতি। এর আগে আমরা দেখেছি অনলাইনে ভর্তুকিযুক্ত ডিজিটাল রেশন কার্ডের আবেদন করা যেত না কেবলমাত্র ভর্তুকিহীন ডিজিটাল রেশন কার্ডের আবেদন করা যেত কিন্তু এই পদ্ধতির কিছুটা পরিবর্তন হয়েছে। এবার রাজ্য সরকারের তরফ থেকে সমস্ত ব্যবস্থাটিকে অনলাইন করে দেওয়া হয়েছে।
অনলাইনে ভর্তুকিযুক্ত ডিজিটাল
রেশন কার্ডের আবেদনের বিষয়ে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক:

ভর্তুকিযুক্ত ডিজিটাল রেশন কার্ডের আবেদন করতে গেলে প্রথমে আবেদনকারীদের যেতে হবে রাজ্য সরকারের খাদ্য দপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট (https://wbpds.gov.i n/ )।
এরপর পরবর্তী পর্যায়ে “CITIZEN” বিকল্পটি বেছে নিতে হবে।
এরপর সেখানে দু’নম্বর সাব ক্যাটাগরিতে থাকা “Apply for New Ration Card” অপশনটিতে ক্লিক করতে হবে।
এবার প্রক্রিয়াটিকে পুরোপুরিভাবে সম্পূর্ণ করার জন্য আবেদনকারীকে নিজের মোবাইল নাম্বার দিতে হবে, মোবাইল নাম্বারটি দেওয়ার পর তার মোবাইলে OTP আসবে সেই OTP নির্দিষ্ট জায়গায় “proceed” করতে হবে।
এরপর আরও তিনটি ধাপ আবেদনকারীকে সম্পূর্ণ করতে হবে ।
প্রথম ধাপে জানতে চাওয়া হবে আবেদনকারীর পরিবারের অন্যান্য সদস্যদের মধ্যে কাঠের ডিজিটাল রেশন কার্ড আছে কিনা যদি না থাকে তাহলে ‘No’ তে ক্লিক করতে হবে অর্থাৎ তিনি এই প্রক্রিয়াটি সম্পন্ন নতুনভাবে করতে চাইছেন। আর যদি আবেদনকারীর পরিবারের সদস্যদের মধ্যে ভর্তুকিযুক্ত ডিজিটাল রেশন কার্ড থেকে থাকে তাহলে নতুন ভাবে আবেদন করার জায়গাটি থেকে বের হয়ে তাকে পরিবারের সদস্য যোগ করার অপশনে ঢুকতে হবে।
পরবর্তী পর্যায়ে আবেদনকারীর থেকে জানতে চাওয়া হবে সে শুধু পরিচয় পত্র হিসেবেই এই রেশন কার্ডটি ব্যবহার করতে চাইছেন নাকি ভর্তুকিযুক্ত খাদ্যসামগ্রীতে সুযোগ সুবিধা পাওয়ার জন্য ভর্তুকিযুক্ত রেশন কার্ডটি করতে চান। আবেদনকারী তার পছন্দ মত অপশন বেছে নিতে পারেন।
এর পরবর্তী পর্যায়ে আবেদনকারীর বসবাসের জায়গার অপশন দেওয়া থাকবে।

এরপর জানতে চাওয়া হবে আবেদনকারীর বাড়িতে কি আছে বা কি নেই যেমন গাড়ি ,ফ্রিজ।এগুলো সম্পন্ন করার পর নিচে শর্তের জায়গায় নেক্সট বাটনে ক্লিক করতে হবে। এরপরে আবেদনকারীকে জানিয়ে দেয়া হবে আবেদনকারী ভর্তুকিযুক্ত রেশন কার্ডের ফরম ফিলাপ করতে পারবেন নাকি ভর্তুকিহীন রেশন কার্ডের ফরম ফিলাপ করতে হবে তাকে। এই পর্যায়ে যদি দেখা যায় আবেদনকারী ভর্তুকি যুক্ত ডিজিটাল রেশন কার্ড পাওয়ার যোগ্য নয় এবং এই পরিস্থিতিতে তিনি যদি রেশন কার্ডের জন্য আবেদন করতে চান তাহলে তাকে ভর্তুকিহীন ডিজিটাল রেশন কার্ডের জন্য নতুন ভাবে আবেদন করতে হবে। এবং এই পর্যায়ে যোগ্য ব্যক্তি এগিয়ে যাবেন পরবর্তী পর্যায়ে গুলির জন্য।কিন্তু খাদ্য দপ্তর মারফত জানা গিয়েছে এখনো কিছু পদ্ধতি বাকি রয়ে গেছে । এছাড়াও তারা জানিয়েছে কিছুদিনের মধ্যেই ডিজিটাল রেশন কার্ড সংক্রান্ত পুরো প্রক্রিয়াটি অনলাইন হয়ে যাবে।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel