জেনে নিন

রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কত পরিমান ডিম খাওয়া উচিত জেনে নিন

Find out how many eggs you should eat to control your blood sugar

GNE NEWS DESK: ডায়াবেটিস বর্তমান সময়ে একটি খুব সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই রাগে বিশ্বজুড়ে কয়েক মিলিয়ন মানুষ আক্রান্ত। আজকের সময়ে ডায়াবেটিসের লক্ষণগুলি নিয়ন্ত্রণ করা অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে যদি আপনি ডায়াবেটিস রোগী হন তবে আপনার ডায়েটে এমন কিছু খাবার রাখা উচিত যা আপনার রক্তে শর্করার পরিমাণকে খুব বেশি প্রভাবিত করবে না।

তবে সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে নতুন তথ্য। সেখানে বলা হয়েছে, রক্তে সুগারের মাত্রা সহজেই নিয়ন্ত্রণে আনতে পারে ডিম। ইস্টার্ন ফিনল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দীর্ঘ গবেষণার পর জানা গিয়েছে যে সেদ্ধ ডিম সুগার বা ডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারী। তবে কি পরিমনে খাওয়া উচিত সেদ্ধ ডিম তা জেনে নিন-

১) যে দিন সকালে পাতে ডিম সেদ্ধ খাবেন তার আগের দিন রাত থেকে ডিম ভিনিগারে ডুবিয়ে রাখুন। সারারাত ভিনিগারে ভেজার পর, সকালে সেই ডিম সেদ্ধ করে নিন আর নির্দ্বিধায় খান ডিম সেদ্ধ।

২) শুধু ডিম সেদ্ধই নয়, রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে আরও একটি উপাদান, দারচিনি। শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই দারচিনি। তাই ডায়াবেটিসের রোগীরা প্রতিদিনের খাবার, কিংবা চা বা গরম জলে সামান্য (এক চিমটে) দারচিনির গুঁড়ো মিশিয়ে খেতেই পারেন। সেদ্ধ ডিম যদি সামান্য দারচিনির গুঁড়ো দিয়ে খেতে পারেন, সে ক্ষেত্রে ফল আরও ভাল মিলবে।

আপনি যদি ডায়াবেটিস রোগী হন তবে আপনার ডায়েটের প্রতিও যত্ন নেওয়া দরকার। এক্ষেত্রে আপনার ডায়েটে কার্বোহাইড্রেট এর মাত্রা কম রাখতে হবে। কারণ কার্বোহাইড্রেট রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে। এর জন্য পর্যায়ক্রমে আপনার ব্লাড সুগার পরীক্ষা করে দেখুন। এর বাইরে আপনি প্রতিদিন ব্যায়াম করুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel