জেনে নিন

৪৯৯ বছর পর বিরল কাকতলীয় যোগ গঠিত হবে দীপাবলী তে, এর গুরুত্ব জেনে নিন

GNE NEWS DESK:এই বছর দীপাবলির উৎসব উদযাপিত হবে দীপাবলির উৎসব উদযাপিত হবে ১৪ নভেম্বর শনিবার। এই উৎসব ধনতেরাসের দিন থেকে শুরু হয়ে ভাইফোঁটায় শেষ হয়। ধনতেরাস, দীপাবলি, কালী পুজো, বাংলার বাইরে গোবর্ধন পুজা এবং ভাইফোঁটা একের পর এক এই উৎসব সজ্জিত হয়। তবে বিশেষজ্ঞরা মনে করছেন, ৪৯৯ বছর পরে তিনটি গ্রহের একটি বিরল যোগ তৈরি হচ্ছে এই বছরের দীপাবলি তে। এই যোগ ২০২০ সালের আগে গঠিত হয়েছিল ১৫২১ সালে, বৃহস্পতি, শুক্র এবং শনি গ্রহের যোগটি ছিল তখনও। অর্থনৈতিক অবস্থাকে শক্তিশালী করে বৃহস্পতি ও শনি, এমনটাই মনে করা হয়। তাই লক্ষ্মী-গণেশ পুজোর বিশেষ তাৎপর্য রয়েছে এই দিওয়ালি উৎসব ঘিরে।

বিশেষ গুরুত্ব রয়েছে দীপাবলিতে লক্ষ্মী পুজোর স্থান ভেদে। পাশাপাশি মনে করা হচ্ছে, ২০২০ সালের এই কাকতালীয় যোগ দেশের অর্থনীতির উপর মারাত্মক প্রভাব পড়বে। এই যোগ দীপাবলির সময়ে এক গুরুত্বপূর্ণ প্রভাব পড়বে ৪৯৯ বছর পরে। স্নান করা এবং সন্ধ্যায় দুঃস্থদের দানে বিশেষ গুরুত্ব রয়েছে এই দিনে সকালে। অমাবস্যা রাতে দেবী লক্ষ্মী পৃথিবীতে আসেন এমনটাই বিশ্বাস করা হয়।

দিওয়ালির একদিন আগে পালিত হয় ধনতেরাস উৎসবটি। ধনতেরাস শুভ বলে বিবেচিত হয় হিন্দু ধর্মে ধনতেরাসে নতুন জিনিস কেনা। সন্ধ্যা ৬ টা বেজে ১ মিনিটে শুরু হয়ে রাত ৮ টা বেজে ৩৩ মিনিটে শেষ হবে ধনতেরাসের শুভ সময়টি। গোবর্ধন পুজো উদযাপন করা হয় দীপাবলির পরেই।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel